যুক্তরাষ্ট্রকে সাহায্য করছে রাশিয়া, পাঠালো করোনা চিকিৎসার সরঞ্জাম


rashia

করোনাভাইরাসে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রকে সাহায্য করছে রাশিয়া। দেশটির একটি সামরিক বিমান মস্কো থেকে চিকিৎসা সরঞ্জাম নিয়ে ওয়াশিংটনের উদ্দেশে রওয়ানা হয়েছে। রাশিয়ার রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের বরাতে এ খবর জানিয়েছে আলজাজিরা।

গত সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এক ফোনালাপে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুক্তরাষ্ট্রকে সাহায্য করার কথা জানান। সবচেয়ে কার্যকর উপায়ে প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধের বিষয়টি নিয়েও কথা বলেন ‍দুই নেতা।

 
যুক্তরাষ্ট্রে এই চিকিৎসা সহায়তা করার বিষয়টি দেখভাল করছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। সামরিক ওই বিমানে কয়েক লাখ মাস্ক ছাড়াও বিভিন্ন ধরনের চিকিৎসা সরঞ্জাম রয়েছে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

রাশিয়ার সামরিক সদর দফতর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সকে বলেন, ‘মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কৃতজ্ঞচিত্তে তাদের এই মানবিক সাহায্য গ্রহণ করেছেন।’

তবে ট্রাম্পের সমালোচনাকারীরা মার্কিন প্রেসিডেন্টকে পুতিনের সঙ্গে দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছেন। তাদের দাবি, এমন সাহায্যকে মস্কো ভূ-রাজনৈতিক ইস্যু হিসেবে ব্যবহার করে তার প্রভাব বিস্তারের প্রচারণা চালাবে। তবে ক্রেমলিন এমন অভিযোগ খারিজ করে দিয়েছে।

প্রাণঘাতী করোনাভাইরাসে সবচেয়ে বেশি ১ লাখ ৮৮ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। এছাড়া দেশটিতে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৪ হাজার ৫৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আরএইচ/আওয়াজবিডি

ads