করোনায় ফিলিপাইনে ৯ চিকিৎসকের মৃত্যু


করোনাভাইরাস

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ফিলিপাইনে ৯ চিকিৎসকের মৃত্যু হয়েছে। দেশটির চিকিৎসকদের সবচেয়ে বড় সংগঠন বৃহস্পতিবার এ তথ্য দিয়েছে। করোনা মোকাবিলায় চিকিৎসকরা সামনে থেকে নেতৃত্ব দিলেও সুরক্ষা সরঞ্জামের কমতি এবং হাসপাতালগুলো রোগীতে পূর্ণ হওয়ার অভিযোগ চিকিৎসকদের।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী একসঙ্গে এতজন চিকিৎসকের মৃত্যুর আনুষ্ঠানিক ঘোষণা আসার পর শঙ্কা করা হচ্ছে, ফিলিপাইনের স্বাস্থ্য সংকট সম্পর্কে সরকারের তরফে যতটা জানা যায়, প্রকৃত পরিস্থিতি তার চেয়েও খারাপ। দেশটিতে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে এখন ৪৫ জনে দাঁড়িয়েছে।

বৈশ্বিক এই মহামারি মোকাবিলায় সাড়ে ৫ কোটি মানুষের বাসস্থান ফিলিপাইনের প্রধান দ্বীপ লুজানে দ্বিতীয় সপ্তাহের মতো লকডাউন জারি রয়েছে। মানুষ ঘরবন্দি। দেশটিতে করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার আরও বাড়বে বলে সতর্ক করে দিয়েছেন সেখানকার চিকিৎসকরা।

দ্য ফিলিপাইন মেডিকেলে অ্যাসোসিয়েশন বৃহস্পতিবার জানায়, আজ আরও এক চিকিৎসক করোনায় মারা গেছেন। এ নিয়ে ৯ জন চিকিৎসক ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রাণ দিলেন। কিন্তু স্বাস্থ্যকর্মীরা এখনো যথেষ্ট সুরক্ষা সরঞ্জাম পাচ্ছেন না। অরক্ষিত অবস্থায় চিকিৎসা সেবা দিতে হচ্ছে তাদের।

সংগঠনটির ভাইস প্রেসিডেন্ট বেনিতো আটিয়েনজা এএফপিকে বলেন, যদি এটা আমার উপর নির্ভর করে, তাহলে বলবো সামনে থেকে নেতৃত্বদানকারী এসব মানুষের পরীক্ষা আগে করুন। এরপর সাতদিন বাদে আবার তাদের পরীক্ষা করা হোক। এটা না হলে চিকিৎসকরা নিজেরাই ভাইরাসটি বহন করবেন।

গতকাল বুধবার দেশটির রাজধানী ম্যানিলার বেশিরভাগ হাসপাতাল ঘোষণা দিয়ে জানায়, তাদের হাসপাতালের ধারণ ক্ষমতা শেষ। যদি নতুন করে করোনা আক্রান্ত রোগী নিয়ে আসা হয় তাহলে তাদের পক্ষে সেসব রোগীকে ভর্তি করে তাদের চিকিৎসা সেবা দেওয়া সম্ভব নয়।

হাসপাতালগুলো আরও জানিয়েছে, সন্দেহজনক হওয়ায় শত শত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী এখন নিজেরাই কোয়ারেন্টাইনে। দেশটিতে ৭০৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। নতুন করে গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা ৭; আক্রান্ত হয়েছেন ৭১ জন। তা শামাল দিতেই হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো।

এদিকে করোনায় বিপর্যস্ত ইতালিতে রোগীদের চিকিৎসা সেবা দিতে গিয়ে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন অন্তত ৩৭ চিকিৎসক। এছাড়া করোনায় সংক্রমিত হয়েছেন আরও ৬ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী। বৃহস্পতিবার ইতালিয়ান ফেডারেশন অব মেডিকেল প্রফেশনালস এ তথ্য দিয়েছে।

রেদওয়ানুল/আওয়াজবিডি

ads