কোভিড-১৯ মানবতার জন্য হুমকি, রুখে দাঁড়াতে হবে: জাতিসংঘ


জাতিসংঘ

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ রোগ সমগ্র মানবতার জন্য হুমকি আর এই হুমকির বিরুদ্ধে মানবতাকেই রুখে দাঁড়াতে হবে বলে উল্লেখ করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

বৃহস্পতিবার (২৬ মার্চ) নভেল করোনাভাইরাস মোকাবিলায় বিশ্বের দরিদ্রতম দেশগুলোর জন্য ২ বিলিয়ন ডলারের আন্তর্জাতিক মানবিক তহবিল গঠনের আবেদন জানিয়ে এক ভিডিও কনফারেন্সে তিনি এ কথা বলেন। খবর আল জাজিরা।

এদিকে, এমন এক সময় জাতিসংঘ এই তহবিল তৈরির প্রক্রিয়া শুরু করলো যখন ইউরোপ থেকে কোভিড-১৯ রোগে মৃত ও আক্রান্তের খবর প্রতিনিয়ত বাড়ছে। মৃতের সংখ্যায় ভাউইরাসের উৎপত্তিস্থল চীনকে ছাড়িয়ে গেছে ইউরোপের দুই দেশ স্পেন ও ইতালি।

অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রে একদিনেই ১০ হাজার মানুষ কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার পর দুই ট্রিলিয়ন ডলারের একটি জরুরি স্বাস্থ্যসেবা বিল সিনেটে ৯৬-০ ভোটে পাস হয়েছে।

এরপর অনুমোদনের জন্য দেশটির নিম্নকক্ষ পার্লামেন্টে পাঠানো হবে বিলটি।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ডিসেম্বরের ৩১ তারিখ নভেল করোনাভাইরাসের ব্যাপারে প্রথম বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) জানানো হয়।

পরে ওই ভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ বিশ্বমহামারি রূপ ধারণ করে। বর্তমানে বিশ্বের ১৯৫ দেশে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন চার লাখ ৬৮ হাজার ৯০৫ জন। এই রোগে মৃত্যু হয়েছে ২১ হাজার ২০০ জনের। কোভিড-১৯ থেকে সেরে উঠে নিয়মিত জীবনে ফিরে গেছেন এক লাখ ১৪ হাজার ২১৮ জন।

রেদওয়ানুল/আওয়াজবিডি

ads