হংকং নিয়ে মার্কিন কংগ্রেসের প্রস্তাব


হংকং

হংকংয়ের ব্যাপারে মার্কিন কংগ্রেসের প্রস্তাবকে ‘ধৃষ্টতাপূর্ণ’ উল্লেখ করে এর প্রতিবাদ জানিয়েছে ইরান। তেহরান বলেছে, অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ ও অস্থিতিশীলতা সৃষ্টি করা এখন আমেরিকার বদভ্যাসে পরিণত হয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি হংকংয়ের ব্যাপারে মার্কিন কংগ্রেসে প্রস্তাব পাসের ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে এ মন্তব্য করেন।

তিনি বলেন, আমেরিকা ও কংগ্রেস এই প্রথম এ ধরনের আচরণ করছে না এবং এটি অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের সবচেয়ে উজ্জ্বল দৃষ্টান্ত।

মুসাভি বলেন, আন্তর্জাতিক আইনে অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ সম্পূর্ণ নিষিদ্ধ। যেকোনো দেশের নাগরিকের শান্তিপূর্ণ প্রতিবাদ জানানোর অধিকার রয়েছে তবে তা হতে হবে ওই দেশের আইন অনুযায়ী এবং যেকোনো বিদেশি হস্তক্ষেপ ছাড়া।

প্রায় চার মাস আগে হংকংয়ের স্থানীয় সরকার সেখানকার অপরাধীদেরকে চীনের মূল ভূখণ্ডে হস্তান্তরের বিল পাস করার পর থেকে হংকংয়ে ব্যাপক সরকার বিরোধী বিক্ষোভ চলছে। এ পর্যন্ত বেশ কয়েকবার নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে।

হংকংকে চীন নিজের অবিচ্ছেদ্য অংশ মনে করে এবং এ বিষয়ে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকতে বিশ্বের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়ে এসেছে বেইজিং।কিন্তু আমেরিকা ও ব্রিটেনের মতো দেশগুলো হংকংয়ের বিক্ষোভকে বড় করে তুলে ধরে প্রতিদ্বন্দ্বী চীনকে বেকায়দায় ফেলার চেষ্টা করছে।

হংকংয়ের কথিত ‘গণতন্ত্রপন্থি আন্দোলনে’র প্রতি সমর্থন জানিয়ে গত ২৫ সেপ্টেম্বর মার্কিন কংগ্রেসের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটি একটি প্রস্তাব অনুমোদন করে। প্রস্তাবটি আগামী কয়েক সপ্তাহের মধ্যে কংগ্রেসের উভয় কক্ষে পাস করা হবে বলে মার্কিন আইন প্রণেতারা জানিয়েছেন।

চীন সরকার এ প্রস্তাবের কঠোর বিরোধিতা করেছে এবং একে চীনের অভ্যন্তরীণ বিষয়ে সরাসরি হস্তক্ষেপ বলে অভিহিত করেছে

রেদওয়ানুল/আওয়াজবিডি