পাইলট ধর্মঘটে বাতিল ব্রিটিশ এয়ারওয়েজের সব ফ্লাইট


ফ্লাইট

ব্রিটিশ এয়ারওয়েজের পাইলটরা দুই দিনের ধর্মঘট শুরু করেছে। বেতন নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে দ্বন্দ্বের জের ধরে এই ধর্মঘট করছে তারা।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, অভূতপূর্ব এ ধর্মঘটের কারণে প্রায় সব ফ্লাইট বাতিল করতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। এতে বিপাকে পড়েছেন হাজার হাজার যাত্রী।

এর আগে ব্রিটিশ এয়ারলাইন পাইলটস অ্যাসোসিয়েশন (বিএলপিএ) গত মাসে কর্তৃপক্ষকে দেয়া এক নোটিশে সেপ্টেম্বরে তিন দিনের ধর্মঘটের ঘোষণা দিয়েছিল।

এক বিবৃতিতে ব্রিটিশ এয়ারওয়েজ কর্তৃপক্ষ জানিয়েছে, বিএলপিএ’র ধর্মঘটের কারণে আমাদের গ্রাহকদের হতাশা ও বিড়ম্বনা আমরা বুঝতে পারি। বেতন নিয়ে বিবাদ সমাধানে কয়েক মাসের চেষ্টা করার পরেও তার এমন পরিণতিতে আমরা অত্যন্ত দুঃখিত।

তারা বলছে, দুর্ভাগ্যবশত, কোন কোন পাইলট ধর্মঘটে যাবেন সে বিষয়ে বিএলপিএ বিস্তারিত না জানানোয় কারা কাজে যোগ দেবেন তা আমাদের পক্ষে অনুমান করার উপায় ছিল না। তাই সব ফ্লাইট বাতিল করা ছাড়া আমাদের কোনও বিকল্প ছিল না।

এদিকে সোমবার ও মঙ্গলবারের ধর্মঘটের পর দ্বন্দ্বের সমঝোতা না হলে ২৭ সেপ্টেম্বর আরেক দফা ধর্মঘটের ঘোষণা দিয়ে রেখেছে পাইলটরা। যদিও উভয়পক্ষই আলোচনায় আগ্রহী বলে জানিয়েছে।

অন্যদিকে বিএলপিএ’র দাবি, মুনাফা থেকে পাইলটদের আরও বেশি ভাগ দেয়া উচিত ব্রিটিশ এয়ারওয়েজের (বিএ)। কিন্তু কর্তৃপক্ষ বলছে, বর্তমান বেতন ন্যায্য হওয়ায় ধর্মঘট বেআইনি।

রেদওয়ানুল/আওয়াজবিডি