বিশ্বের শীর্ষ ধনীরা গরীব হচ্ছে !


২ লাখ কোটি ডলার

দুই লাখ কোটি ডলার আয় কমে গেছে বিশ্বের শীর্ষ ধনীদের। নতুন এক গবেষণায় দেখা গেছে বছরটি শীর্ষ ধনীদের জন্যে খারাপই গেছে। গত বছর তাদের সম্পদ কমেছে ৩ শতাংশ। চীনের অর্থনীতিতে মন্দা ও ইক্যুইটি বাজারের টালমাতাল পরিস্থিতিকে এ জন্যে দায়ী করা হচ্ছে।

মিরর ক্যাপজেমিনির ওয়ার্ল্ড ওয়েল্থ রিপোট ২০১৯’এ বলা হচ্ছে শীর্ষ ধনীদের চূড়ায় অবস্থান করছেন এমন ১ শতাংশ ধনীদের সম্পদ কমেছে ৭৫ শতাংশ পর্যন্ত। এশিয়ার অর্থনীতিতে মন্দাকেই ধনীদের সম্পদ হ্রাসের প্রধান কারণ হিসেবে মনে করা হচ্ছে।

একই সময়ে উচ্চ শ্রেণীর ধনীর সংখ্যাও হ্রাস পেয়েছে ২ শতাংশ। চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যিক টানাপোড়েনের সহসা মীমাংসা না হলে পরিস্থিতির সহজে পরিবর্তন হবে না। তবে বিশে^র বিভিন্ন অঞ্চলে ধনীদের এধরনের বিড়ম্বনার মধ্যেও মধ্যপ্রাচ্যে ধনীদের সম্পদের পরিমান বৃদ্ধি পেয়েছে ৬ শতাংশ। এদিকে শীর্ষ ধনীদের সম্পদের পরিমান কমতে শুরু করলেও তাদের সম্পদের ব্যবস্থাপনার দায়িত্বে যারা রয়েছেন তাদের প্রতি তাদের আস্থায় কোনো চিড় ধরেনি।

ক্যাপজেমিনি ফিনান্সিয়াল সার্ভিসের প্রধান নির্বাহী অনির্বাণ বোস বলেন, গত বছর অর্থনৈতিক পরিস্থিতি ঘোলাটে হলেও সম্পদ ব্যবস্থাপকরা গ্রাহকদের আস্থা হারাননি। ভবিষ্যতে ধনীদের সম্পদ বৃদ্ধির বিষয়টি নির্ভর করছে অভিজ্ঞতা ও ব্যক্তিগত প্রচেষ্টার ওপর। কারণ আগামী প্রজন্মের প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে পুঁজির বিনিয়োগ ও কৌশল নির্ধারণই ব্যবসার সফলতা এনে দিতে সমর্থ হবে বলে বিশ্লেষকরা মনে করছেন।

রেদওয়ানুল/আওয়াজবিডি

Loading...