স্টেডিয়াম এলাকায় রাজনৈতিক বার্তা প্রচার বন্ধে আইসিসিকে ভারতের চিঠি


ভারতের চিঠি

এবারের বিশ্বকাপে দুটি ম্যাচ চলাকালীন ‘হেল্প এন্ড ডিসঅ্যাপিয়ারেন্সেস ইন পাকিস্তান’ (পাকিস্তানে গুম বন্ধ করতে সাহায্য করুন) ম্যাসেজ নিয়ে হেডিংলির আকাশ দিয়ে উড়ে যায় একটি প্লেন। এরপর ভারতের ম্যাচেও কাশ্মীর নিয়ে বার্তাসহ প্লেন উড়তে দেখা যায়। আসরের পরবর্তী ম্যাচগুলোতে এই ঘটনার পুনরাবৃত্তি যেন না হয়, সেটি নিশ্চিত করতে আইসিসিকে ব্যবস্থা গ্রহণের জন্য জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। খবর ইএসপিএন’র।

এবারের টুর্নামেন্টে ভারত-শ্রীলঙ্কা এবং আফগানিস্তান-পাকিস্তানের ম্যাচ চলাকালীন ভারত এবং পাকিস্তানের রাজনৈতিক বিভিন্ন বার্তা নিয়ে হেডিংলির আকাশ দিয়ে উড়ে যায় প্লেনটি। এসময় এটি ‘কাশ্মীরের জন্য সুরক্ষা’ এবং ‘বেলুচিস্তানের গণহত্যা বন্ধে’র বার্তা নিয়ে স্টেডিয়ামের আকাশে ওড়াউড়ি করে।

আফগানিস্তান ও পাকিস্তান ম্যাচের পর এ বিষয়ে আইসিসি এক বিবৃতিতে জানায়, বিশ্বকাপের সাথে এই ধরনের রাজনৈতিক বার্তার কোনো সম্পৃক্ততা নেই। কিন্তু এরপরেও ভারত-শ্রীলঙ্কা ম্যাচে এই ঘটনার পুনরাবৃত্তি হওয়ায় এবার আইসিসিকে এ বিষয়ে সতর্ক করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। টুর্নামেন্টের বাকি ম্যাচগুলোতে এ ধরনের ঘটনা প্রতিরোধে আইসিসিকে যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্য বলেছে তারা।

ম্যাচ চলাকালীন সময়ে এই ধরনের ঘটনা অপ্রত্যাশিত জানিয়ে এ বিষয়ে আইসিসিকে চিঠি দিয়েছেন বিসিসিআই প্রধান নির্বাহী কর্মকর্তা রাহুল জহুরি। একই সঙ্গে তিনি চিঠিটি ইংল্যান্ড ক্রিকেট দলকেও পাঠিয়েছেন। রাহুল তার চিঠিতে উল্লেখ করেছেন, ‘আমরা জানিয়ে রাখতে চাই যে এই ধরনের ঘটনাগুলি আমাদের কাছে অপ্রত্যাশিত।

আইসিসিকে চিঠি দেওয়ার ব্যাপারে বিসিসিআই এর প্রশাসক কমিটির চেয়ারম্যান বিনোদ রায় জানিয়েছেন, এই ধরনের বিভক্তিমূলক রাজনৈতিক বার্তাগুলি যেখানে খেলাধুলার আয়োজন করা হয়, সেখানে কীভাবে আসে আমার জানা নেই। আর এই বার্তা প্রদর্শনের জন্য এটা কোনো স্থান নয়। তাই আমরা আইসিসিকে জানিয়েছি যে এই বার্তাগুলি এখানে প্রদর্শন করার অনুমতি নেই।

বিনোদ রায় আরও জানান, যুক্তরাজ্যে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার এ ব্যাপারে স্থানীয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে সমস্যার গুরুত্ব তুলে ধরেছেন। সেই সঙ্গে তিনি বিশ্বকাপের সময় ভারতীয় সমর্থক এবং দলের নিরাপত্তা রক্ষার ব্যাপারেও কথা বলেছেন।
 রেদওয়ানুল/আওয়াজবিডি