আজীবন নিষেধাজ্ঞা কাটছে শ্রীসন্তের


শ্রীসন্ত

বেশ কয়েক বছর ধরেই নিজের ওপর থেকে আজীবন নিষেধাজ্ঞার শাস্তি ওঠানোর জন্য লড়াই করে আসছিলেন ভারতীয় পেসার শান্তাকুমারন শ্রীসন্ত। অবশেষে সেই নিষেধাজ্ঞা কাটছে তার ওপর থেকে।

আইপিএলে ম্যাচ গড়াপেটায় অভিযোগে শ্রীসন্তকে ক্রিকেট থেকে আজীবন নিষিদ্ধ করে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। গতকাল (মঙ্গলবার) ভারতীয় ক্রিকেট বোর্ডের ন্যায়পাল- ডি কে জৈন তার রায়ে জানিয়েছেন, শ্রীসন্তের ওপর থাকা আজীবন নিষেধাজ্ঞার শাস্তি কমিয়ে সাত বছর করে দেয়া হল। এর মানে দাঁড়ায়, আগামী বছরের আগস্ট থেকে আর খেলতে মানা নেই এই পেসারের।

শ্রীসন্তের রায়ের পক্ষে জৈন কয়েকটি যুক্তি দেখিয়েছেন। শ্রীসন্তের বয়স এখন ৩৬; যার অর্থ, ক্রিকেট জীবনের শেষভাগে চলে এসেছেন তিনি। বিশেষ করে একজন পেসারের পক্ষে এই বয়সে এসে নিজের সেরা খেলা ধরে রাখা খুবই কঠিন। ইতিমধ্যে ছয় বছর নির্বাসনেও কাটিয়েছেন এই পেসার। সব দিক ভেবেই তাই আজীবন শাস্তির মেয়াদ কমিয়ে দেওয়া হল।

রায়ের কথা শোনার পরে কোচিতে গণমাধ্যমকে শ্রীসন্ত বলেন, ‘ভারতীয় বোর্ডের অম্বাডসমানের সিদ্ধান্ত জানার পরে অত্যন্ত খুশি হয়েছি। ’

এদিকে শ্রীসন্ত আশাবাদী ভারত জাতীয় দলের হয়ে ফের টেস্ট খেলতে পারবেন তিনি। একইসঙ্গে রঞ্জি ট্রফিতে কেরেলা দলের হয়ে খেলার ইচ্ছাও প্রকাশ করেছেন তিনি।