হোয়াটসঅ্যাপে গোপনীয়তার নতুন ফিচার


হোয়াটসঅ্যাপ

ব্যবহারকারীদের আরও সুবিধা দিতে নতুন একটি প্রাইভেসি ফিচার নিয়ে এলো হোয়াটসঅ্যাপ। এই ফিচারের কারণে মেসেজিং প্ল্যাটফর্মে থাকা যেকোনও গ্রুপে কাউকে অ্যাড করতে গেলে আগে সংশ্লিষ্ট ব্যবহারকারীর অনুমোদনের প্রয়োজন হবে। বুধবার ফেসবুকের মালিকানাধীন অ্যাপটির পক্ষ থেকে এই তথ্য জানানো হয়।

ভারতের প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানিয়েছে, এদিন একটি ব্লগ পোস্টে হোয়াটসঅ্যাপের মালিক প্রতিষ্ঠান ফেসবুক জানায়, হোয়াটসঅ্যাপ গ্রুপগুলো পরিবার, বন্ধুবান্ধব, সহকর্মী, সহপাঠী এবং বিভিন্ন গোষ্ঠীর মধ্যে যোগাযোগ স্থাপন করে চলেছে। জরুরি আলাপের জন্য গ্রুপে যুক্ত হতে চান সবাই। এক্ষেত্রে ব্যবহারকারীরা আরও বেশি কর্তৃত্ব চান। এতে একটি নতুন প্রাইভেসি সেটিং এবং ইনভাইট সিস্টেম চালু করা হচ্ছে যার সাহায্যে কে কাউকে কোন গ্রুপে যোগ করবে সেই সিদ্ধান্ত ব্যবহারকারী স্বয়ং নিতে পারবেন।

এই সুবিধা পেতে হলে হোয়াটসঅ্যাপের সেটিংসে গিয়ে অ্যাকাউন্ট অপশনে ক্লিক করতে হবে, তারপর যেতে হবে প্রাইভেসি অ্যান্ড গ্রুপস অপশনে। সেখানে তিনটি অপশন দেওয়া রয়েছে, এভরিওয়ান, মাই কনটাক্টস ও মাই কনটাক্টস একসেপ্ট। এর মধ্যে থেকে যেকোনও একটি অপশন বেছে নিতে হবে।

মনে রাখতে হবে, মাই কনটাক্টস অপশন চালু করলে অ্যাড্রেস বুকে থাকা কনটাক্ট নম্বরগুলোকে বোঝাবে এবং তারা সবাই চাইলে আপনাকে যেকোনও গ্রুপে যুক্ত করতে পারবেন। অন্যদিকে, মাই কনটাক্টস একসেপ্ট অপশন চালু করলে অ্যাড্রেস বুকে থাকা কে কে আপনাকে কোন গ্রুপে যুক্ত করতে পারবে, তা একমাত্র আপনিই ঠিক করতে পারবেন। আর এভরিওয়ান সিলেক্ট করলে যেকেউ চাইলেই আপনাকে যেকোনও গ্রুপে অ্যাড করতে পারবে।