মঙ্গলবার থেকে বিএনপির ত্রাণ কার্যক্রম শুরু


বিএনপি
ফাইল ছবি

বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ কার্যক্রম মঙ্গলবার (২৩ জুলাই) থেকে শুরু করবে বিএনপি। সে জন্য দেশের ৫টি বিভাগে ৫টি আলাদা কমিটি গঠন করেছে দলটি। এসব কমিটির নেতৃত্ব দেবেন দলের যুগ্ম মহাসচিবগণ। কমিটিতে থাকবেন সাংগঠনিক সম্পাদকসহ অন্য নেতারা।

সোমবার (২২ জুলাই) বিকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বন্যার্তদের সহায়তার জন্য দলের সিনিয়র নেতাদের নিয়ে বৈঠক করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মহাসচিবের সভাপতিত্বে এ বৈঠকে অংশ নেন বিএনপির ত্রাণ কমিটির প্রধান স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, চেয়ারপারসনের উপদেষ্টা ডা. এ জেড এম জাহিদ হোসেন, মিজানুর রহমান মিনু, জয়নুল আবদিন ফারুক, যুগ্ম মহাসচিব বরকতউল্লা বুলু, খায়রুল কবির খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালসহ অন্যান্য নেতৃবৃন্দ।

ত্রাণ কমিটির প্রধান দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, সারাদেশের বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার নিয়েছে। অথচ সরকার বন্যা দুর্গতদের পাশে দাঁড়াচ্ছে না। দুর্গত এলাকার লাখ লাখ বানভাসি মানুষ খাবার, আশ্রয়, খাবার পানি ও ওষুধের অভাবে অসহায় হয়ে পড়েছেন। সরকারের মন্ত্রীরা বড় বড় বুলি আওরানো ছাড়া কার্যত এ অসহায় বানভাসিদের জন্য কিছুই করছেন না।

তিনি বলেন, আমরা (বিএনপি) বন্যা দুর্গতদের পাশে দাঁড়াতে প্রতিটি বিভাগে কমিটি গঠন করেছি। এসব কমিটিতে নেতৃত্ব দেবেন দলের যুগ্ম মহাসচিবগণ। এছাড়া প্রতিটি জেলায়ও ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য জেলা নেতাদের নিয়ে কমিটি গঠন করা হয়েছে। তারা কেন্দ্রীয় নেতাদের সঙ্গে সমন্বয় করে দুর্গতদের পাশে গিয়ে দাঁড়াবেন।

সরকারের সঙ্গে সমন্বয় করে বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ কার্যক্রম পরিচালনা করবেন কি- না, এমন প্রশ্নের জবাবে ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, তারা আমাদের ন্যূনতম কোনও গণতান্ত্রিক স্পেসই দিতে চায় না। একটি শান্তিপূর্ণ সমাবেশই করতে দেয় না। আর তাদের সঙ্গে ত্রাণ কার্যক্রম হবে সমন্বয় করে? টুকু জানান,  মঙ্গলবার থেকেই সারাদেশে বিএনপির ত্রাণ কার্যক্রম শুরু হবে।

রেদওয়ানুল/ আওয়াজবিডি