করোনা প্রাণ নিল বাংলাদেশি নারী কৃষিবিদ শাহানার


শাহানা

কোনো কোনো ভোর রাতের চেয়েও অন্ধকার। তেমনি ৮ এপ্রিল অন্ধকার ভোর এসেছিল নিউইয়র্কের বাংলাদেশি আমেরিকান শাহানা তালুকদার আঁখির পরিবারে। এদিন নিউইয়র্কের স্থানীয় সময় ভোরে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে মৃত্যু হয়েছে শাহানার (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শাহানা করোনায় আক্রান্ত হয়ে লং আইল্যান্ডের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

এদিকে কানাইঘাট উপজেলার গাছবাড়ি এলাকার আলহাজ্ব আব্দুস ছামাদ ছমাই নামক আমেরিকা প্রবাসী ব্যক্তি করোনা আক্রান্ত হয়ে নিউইয়র্কের একটি হাসপাতালে মারা গেছেন৷ আমেরিকায় করোনাভাইরাসে শাহানাসহ এ পর্যন্ত ৮৬ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। তবে নিউইয়র্কসহ আমেরিকার কোথাও সরকারিভাবে বাংলাদেশি আমেরিকান মৃত্যুর তথ্য প্রকাশ করা হয়নি। কমিউনিটির যোগাযোগের মাধ্যমে এসব মৃত্যুর সংখ্যা পাওয়া যাচ্ছে। এ সংখ্যা কিছুটা এদিক-সেদিক হতে পারে।

শাহানা নিউইয়র্কের একটি ওষুধ কোম্পানিতে চাকরি করতেন। তাঁর বাড়ি নেত্রকোনায়। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। তার স্বামীও একই বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। প্রায় দুই বছর আগে পারিবারিক অভিবাসন সূত্রে স্বামীকে নিয়ে নিউইয়র্কে পাড়ি জমান শাহানা।

ads