আমেরিকায় অভিবাসন শুরু হচ্ছে ৪ জুন


রহমান মাহবুব

আমেরিকায় ৪ জুন থেকে আবারও শুরু হচ্ছে অভিবাসন কার্যক্রম। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে প্রায় আড়াই মাস এই কার্যক্রম বন্ধ ছিল। তবে চালুর পর অভিবাসীরা কিছু পরিবর্তিত পরিস্থিতির মুখোমুখি হবেন।

গত ১৮ মার্চ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক নির্বাহী আদেশে ইউএসসিআইএসএর সব কার্যক্রম সাময়িক বন্ধের ঘোষণা দিয়েছিলেন। পরে এপ্রিলে ৬০ দিনের জন্য আমেরিকার অভিবাসন বন্ধের আদেশ দেওয়া হয়। আমেরিকার অভিবাসনের অধিকাংশ নিয়মিত সেবা ৪ জুন থেকে পুনরায় শুরু হবে। ওই দিন থেকে ইমিগ্রেশনের ফিল্ড অফিসগুলোতে অভিবাসন সংক্রান্ত নিয়মিত এবং ব্যক্তিগত সেবা আবার চালু হচ্ছে।

নতুন পরিস্থিতিতে ইউএসসিআইএস কর্মচারী এবং অভিবাসী কমিউনিটির নিরাপত্তা নিশ্চিত করা হবে। কর্তৃপক্ষ বলছে, সংস্থাটি দেশের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) স্বাস্থ্যবিধি অনুসরণ করবে। সে কারণে অ্যাসাইলাম অফিস, আবেদন সেবাকেন্দ্র এবং ইমিগ্রেশন ফিল্ড অফিসে কার্য প্রক্রিয়া ভিন্ন হবে।

কোভিড-১৯ মহামারির আগের কোনো প্রক্রিয়া আর থাকবে না। হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ থেকে জানানো হয়েছে, তাঁরা সামাজিক দূরত্বের বিধি অনুসরণ করবেন। অ্যাপয়েন্টমেন্ট ও ব্যক্তিগত সাক্ষাৎকারের সংখ্যা হ্রাস করা হবে, যাতে পরিচ্ছন্নতা ও স্যানিটাইজ করার সময় বের করা যায়। ওয়েটিং রুমের ভিড় কমিয়ে আনা হবে।

অ্যাপয়েন্টমেন্ট নোটিশগুলোতে নিরাপত্তা সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা থাকবে। অভিবাসন অফিস যারা ভিজিট করবেন, তাঁদের সেসব নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে।

এর আগে বিভাগটি একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তাতে অসুস্থতা বোধ করলে, সম্ভাব্য অভিবাসীদের অ্যাপয়েন্টমেন্ট বাতিলের অনুরোধ জানানো হয়েছে।

রেদওয়ানুল/আওয়াজবিডি

ads