ফের পরমাণু অস্ত্র পরীক্ষার পথে ট্রাম্প


ট্রাম্প

প্রায় ৩০ বছর পর আবারও পরমাণু অস্ত্র পরীক্ষার কথা ভাবছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটি সর্বশেষ ১৯৯২ সাল এ অস্ত্রের পরীক্ষা চালিয়েছিল।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট বিষয়টি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। খবরে বলা হয়েছে, চীন ও রাশিয়ার বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র পরীক্ষার অভিযোগ ওঠার পর ট্রাম্প প্রশাসন এমন চিন্তা করছেন। এজন্য নিরাপত্তা সংস্থাগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তাদের এক বৈঠকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও একই ধরনের পরীক্ষা চালানোর ব্যাপারে আলোচনা করা হয়েছে।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, পরমাণু অস্ত্র পরীক্ষা বা এ জাতীয় বৈঠকের বিষয়ে মার্কিন কর্মকর্তারা আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

গত কয়েক মাস ধরে ট্রাম্প প্রশাসন অভিযোগ করে আসছে চীন ও রাশিয়া স্বল্প পাল্লার পরীক্ষা চালাচ্ছে। তবে দেশ দুটি এই অভিযোগ অস্বীকার করে আসছে।

সর্বশেষ (শুক্রবার ২২ মে) রাতে প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা এবং অপর দুই সাবেক কর্মকর্তার সূত্রে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, চীন-রাশিয়ার পরীক্ষার অজুহাতে ১৯৯২ সালের পর প্রথমবারের মতো পারমাণবিক পরীক্ষা চালানোর বিষয়ে চিন্তাভাবনা করছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

এসএম/আওয়াজবিডি

ads