করোনার মধ্যেই এবার হামের প্রাদুর্ভাব, নিহত ১


হামের প্রাদুর্ভাব

করোনা ঝুঁকির মধ্যেই পার্বত্য জেলা খাগড়াছড়িতে হঠাৎ করেই বাড়ছে হামের প্রাদুর্ভাব। মারা গেছে ১ শিশু। আক্রান্ত হয়েছে আরো ৩০ শিশু। উপজেলা স্বাস্থ্য বিভাগ ও প্রশাসন জানিয়েছে, বিশেষ মেডিকেল ক্যাম্প স্থাপন করে আক্রান্তদের চিকিৎসা দেয়া হবে।

এদিকে, রাঙ্গামাটিতে হামে আক্রান্ত দুই শতাধিক শিশুকে চিকিৎসা দিচ্ছেন সেনা সদস্যরা।

খাগড়াছড়িতে হঠাং করে দেখা দিয়েছে হামের প্রাদুর্ভাব। গত রোববার দিঘীনালা উপজেলার রথীচন্দ্র কার্বারীপাড়ায় তৃতীয় শ্রেণির শিক্ষাথী ধনিকা ত্রিপুরা হামে আক্রান্ত হয়ে মারা গেছে। আক্রান্ত হয়েছে একই পাড়ায় আরো ৩০ শিশু। দুর্গম ও পাহাড়ি এলাকায় হওয়ায় ভালো যোগাযোগ ব্যবস্থার অভাবে যথাযথ চিকিৎসা সেবা দেয়া যাচ্ছেনা আক্রান্তদের। দ্রুত এসব এলাকায় টিকা দেয়া না হলে এই রোগ ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে। জরুরী ভিত্তিতে মেডিকেল ক্যাম্প স্থাপন করে হাম রোগে টিকা দেয়ার কথা ভাবছে স্বাস্থ্য বিভাগ ও প্রশাসন।

আক্রান্ত ৩০ জনকে উপজেলা স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে প্রয়োজনীয় ওষুধপত্র দিয়ে বাড়িতে চিকিৎসা দেয়া হচ্ছে। আর আশঙ্কাজনক একজনকে দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

এদিকে, রাঙ্গামাটির সাজেক ইউনিয়নের শিলাইদহে, গত কয়েকদিনে হামে আক্রান্ত হয়ে ৮ ত্রিপুরা শিশুর মৃত্যুর পর, হেলিকপ্টারে কোরে ওই এলাকায় মেডিকেল টিম পাঠিয়েছে সেনাবাহিনী। ১৭১ শিশুসহ দুই শতাধিক হাম রোগীকে চিকিৎসা সেবা দিচ্ছেন সেনাসদস্যরা।

এসএম/আওয়াজবিডি

ads