ইতোমধ্যেই ১০টি জেলায় পানি বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে: ডা. এনামুর রহমান


ডা. এনামুর রহমান

ঢাকাসহ সারা দেশে ভারী বৃষ্টিপাতে হয়েছে। এছাড়া আবহাওয়া পূর্বাভাসে বলা হচ্ছে কয়েক দিন আরো ভারী বৃষ্টি হতে পারে। ফলে বন্যা পরিস্থিতি আরো অবনতির দিকে যাবে।

বন্যার পূর্ব প্রস্তুতি নিয়ে শুক্রবার (১২ জুলাই) দুপুরে সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। তিনি বলেন,

আগামী কয়েকদিন আরো ভারী বৃষ্টি হবে। ফলে বন্যা পরিস্থিতি কিছুটা অবনতির দিকে যাবে। ইতোমধ্যেই ১০টি জেলায় পানি বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যমুনা নদীর বাহাদুরা ঘাটের পানির উচ্চতা বৃদ্ধি পাবে এবং বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

সারাদেশে ৬২৮ টি ঝুঁকিপূর্ণ পয়েন্ট রয়েছে। এর মধ্যে ২৮টি খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। লালমনিরহাট, গাইবান্ধা, নীলফামারী, নেত্রকোনা, সিলেট, সুনামগঞ্জ, চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান এবং কুড়িগ্রামসহ এই দশটি জেলায় বন্যা পরিস্থিতি খুবই খারাপ। বন্যায় যাতে কোনো মানুষ ক্ষতিগ্রস্ত না হয় সে ব্যাপারে সংশ্লিস্ট সকল মন্ত্রণালয় সব ধরণের উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানা তিনি।

একই সঙ্গে প্রতিবন্ধীদের জন্য আলাদা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও জানিয়েছেন ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান

রেদওয়ানুল/আওয়াজবিডি