দূত সম্মেলন

লন্ডন যাচ্ছেন প্রধানমন্ত্রী


প্রধানমন্ত্রী

ইউরোপের বিভিন্ন দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের নিয়ে লন্ডনে একটি দূত সম্মেলন আয়োজন করতে যাচ্ছে সরকার। আগামী ২০ বা ২১শে জুলাই বৃটেনে একদিনের ওই সম্মেলন হওয়ার কথা রয়েছে। সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার সম্মতি দিয়েছেন। দায়িত্বশীল একাধিক কূটনৈতিক সূত্র জানিয়েছে, ইউরোপজুড়ে থাকা বাংলাদেশের ১৫টি মিশন প্রধানকে ওই সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে। দূত সম্মেলনের তারিখ এখনও চূড়ান্ত হয়নি দাবি করে একটি সূত্র বলছে, বিষয়টি প্রধানমন্ত্রীর লন্ডনে পৌঁছানোর সময়ক্ষণের ওপর নির্ভর করছে। সরকারি সফরে প্রধানমন্ত্রী আগামী ১৯শে জুলাই লন্ডন পৌঁছানোর কথা রয়েছে।

সরকার প্রধানের সফরসূচি অপরিবর্তিত থাকলে ২০ শে জুলাই হবে দূত সম্মেলন। সম্মেলনে প্রধানমন্ত্রী ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি, সিনিয়য় সচিব মো. শহীদুল হক এবং মন্ত্রণালয়ের ইউরোপ ও প্রশাসন দেখভালের দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ কর্মকর্তাদের অংশ নেয়ার কথা।

ধারণা পাওয়া গেছে, ব্রেক্সিট কার্যকর হওয়াসহ পরিবর্তিত বিশ্বপরিস্থিতিতে ইউরোপের সঙ্গে বাংলাদেশের সামগ্রিক সম্পর্ক উন্নয়নে রাষ্ট্রদূত ও হাই কমিশনারদের করণীয় বিষয়ে সরকার প্রধান দিক নির্দেশনা দিবেন। সেখানে সরকারের অগ্রাধিকার এবং আগামীর চ্যালেঞ্জ বিষয়েও কথা বলবেন প্রধানমন্ত্রী।

ঢাকা ও লন্ডনের দায়িত্বশীল কূটনৈতিক সূত্রের দাবি সরকার প্রধানের লন্ডন সফর প্রস্তুতি প্রায় চূড়ান্ত। তবে সফরসূচিতে শেষ মুহুর্তে কিছু সংযোজন-বিয়োজন হতে পারে। অন্যান্য সফরের চেয়ে প্রধানমন্ত্রীর এবারের লন্ডন সফর খানিক দীর্ঘ হতে পারে জানিয়ে একটি সূত্র বলছে, গত মে মাসে তিনি লন্ডনের একটি হাসপাতালে চোখের চিকিৎসা নিয়েছিলেন। এবারে সেটির ফলোআপ এবং পরবর্তী চিকিৎসা নিতে পারেন।

এসএস/আওয়াজবিডি