১৪ বছরে ১ হাজারের বেশি নিহত, ৪ হাজারের বেশি আহত হয়েছে পুলিশ: স্বরাষ্ট্রমন্ত্রী


সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ২০০৬ থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত দায়িত্ব পালন অবস্থায় এক হাজার ৫০ জন পুলিশ সদস্য নিহত ও চার হাজার ৪৪০ জন আহত হয়েছেন। ’

বৃহস্পতিবার (১১ জুলাই) জাতীয় সংসদে ফেনী-২ আসনের নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

বিএনপির সাংসদ হারুনুর রশীদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরসহ সব সংস্থা ২০১৮ সালে এক লাখ ৬১ হাজার ৩২৩ মাদক ব্যবসায়ীর বিরুদ্ধে এক লাখ ১৯ হাজার ৮৭৮টি মামলা করে আইনের আওতায় আনা হয়েছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর কর্তৃক কোনো বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটেনি।

চট্টগ্রাম-৪ আসনের সাংসদ দিদারুল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, গত ১০ বছরে (২০০৯ থেকে ২০১৮ পর্যন্ত) বিজিবি সীমানায় টহল ও অভিযান চালিয়ে ছয় হাজার ৭৭৯ কোটি টাকা মূল্যের অন্তর্মুখী মাদক ও চোরাচালান দ্রব্য এবং ৬৯৮ কোটি টাকা মূল্যের বহির্মুখী চোরাচালান দ্রব্য জব্দ করেছে। এ সময় বিজিবি ৫৭টি রিভলভার, ৪৮৩টি পিস্তল, ৪০২টি বিভিন্ন প্রকার আগ্নেয়াস্ত্র, ৪৫ লাখ ৩০ হাজার ৪৪৩ বোতল ফেনসিডিল, এক লাখ ৫৪ হাজার ১০৯ কেজি গাঁজা, ১৬ লাখ ১১ হাজার ২৪২ বোতল বিদেশি মদ, এক লাখ ৪৩ হাজার ১৮ লিটার দেশি মদ, তিন লাখ ৫ হাজার ৫৫৯ বোতল বিয়ার, ৩৬৭ কেজি হেরোইন, ৪ কোটি ৬৭ লাখ ৪০ হাজার ৯৪০ পিস ইয়াবা, তিন লাখ ৮৫ হাজার ১৫৬টি নেশার ইনজেকশন, ৩.০৭ কেজি আফিম, ৮.০৫৫ কেজি কোকেন জব্দ করেছে। এ ছাড়া অবৈধভাবে সীমান্ত অতিক্রমকালে তিন হাজার ৮৫৫ নারী ও এক হাজার ৫৯১ শিশু উদ্ধার এবং ১০৮ পাচারকারীকে আটক করা হয়েছে।

এসএম/আওয়াজবিডি

Loading...