করোনা পরিস্থিতি অনুকূল না হলে এইচএসসি পরীক্ষা নয়: শিক্ষামন্ত্রী


শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন,সব প্রস্তুতি সম্পন্ন করা হলেও করোনা পরিস্থিতি অনুকূল না হলে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষা নেওয়া হবে না। অনুকূল পরিস্থিতি তৈরি হলে দুই সপ্তাহের সময় দিয়ে পরীক্ষার ব্যবস্থা করা হবে।

রবিবার (৩১ মে) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বেলা ১১টার পর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফেসবুক লাইভে ফলাফলের বিস্তারিত তুলে ধরার সময় এ কথা বলেন।

এ সময় আসন্ন এইচএসসি পরীক্ষা প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন,গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু করার কথা ছিল। আমরা সব প্রস্তুতি সম্পন্ন করে রেখেছি, কিন্তু করোনা পরিস্থিতির কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। কারণ এই পরীক্ষায় অংশ নেবে ব্যাপক সংখ্যক শিক্ষার্থী। পুরোপুরি গণপরিবহন চালু হতে হবে, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। কিন্তু তা সম্ভব নয়। এতে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বহুগুণ বাড়াতে হবে এবং এর সঙ্গে আনুষঙ্গিক সব ব্যবস্থা করতে হবে।তারপরও পরীক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি থেকে যাবে। কোনওভাবেই এই ঝুঁকি নেওয়া সম্ভব নয় বলে আমরা মনে করি।

তিনি বলেন,পরিস্থিতি আরও অনুকূল না হওয়া পর্যন্ত এইচএসসি পরীক্ষা নিতে পারছি না। যখনই আমরা মনে করবো পরীক্ষা নেওয়ার পরিস্থিতি তৈরি তখনই পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করবো।

ads