গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে বাঁচতে করণীয়


গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ

গ্যাস সংযোগ না থাকায়, অনেক পরিবার সিলিন্ডার ব্যবহার করেন। আবার দিনের বেলায় গ্যাস না থাকালেও বহু পরিবারই সিলিন্ডার ব্যবহার করে থাকেন। এছাড়াও নতুন আবাসিক এবং অফিসে গ্যাসের সংযোগ না থাকায় সিলিন্ডার গ্যাস ব্যবহার করা হয়। তবে সিলিন্ডার গ্যাস ব্যবহার মারাত্মক ঝুঁকিপূর্ণ। এ ক্ষেত্রে একটু অসর্তক হলেই বিপদ ঘটতে পারে। সিলিন্ডার বিস্ফোরণ নতুন কোনো ঘটনা নয়। আমাদের দেশে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে অসংখ্য প্রাণহানির ঘটনা ঘটছে।

চট্টগ্রামের পাথরঘাটায় রবিবার (১৭ নভেম্বর) সকাল ৯টার দিকে একটি বাড়িতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ৭ জন নিহত হয়েছেন। এ ঘটনায় দগ্ধ হয়েছেন অন্তত ২০ জন।

তাই মহাবিপদের হাত থেকে বাঁচতে আমাদের সতর্কতা বাড়াতে হবে। আর সবার জেনে রাখা প্রয়োজন যে, গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে কী করণীয়।

চলুন জেনে নেওয়া যাক, গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে কী কী করতে হবে-

১. ঘরে ঢুকে গ্যাসের গন্ধ পেলে দ্রুত ব্যবস্থা-
বাইরে থেকে আসার পর ঘরে ঢুকেই গ্যাসের গন্ধ পেলে কোনোভাবেই ফ্যান, সুইচ ও বৈদ্যুতিক সরঞ্জাম চালু করবেন না। এর ফলে গ্যাস দ্রুত ছড়িয়ে গোটা ঘরে আগুন ধরে যেতে পারে। গ্যাস বেরিয়ে যাচ্ছে এমনটি মনে হলে যত দ্রুত সম্ভব ব্যবস্থা গ্রহণ করুন।

২. রান্না শেষে চুলা বন্ধ রাখুন-
রান্না শেষ হয়ে গেলে চুলা বন্ধ করে রাখুন। এতে করে যেমন গ্যাসের অপচয় কমবে, তেমনি বিস্ফোরণের ঝুঁকিও কমবে।

৩. দিয়াশলাই সিলিন্ডারের ওপর না রাখা-
রান্নার জন্য চুলা জ্বালানোর পরে সিলিন্ডারের ওপরে কখনোই দিয়াশলাই রাখবেন না। সিলিন্ডার থেকে দিয়াশলাই অনেক দূরে রাখুন।

৪. গ্যাস পাইপলাইন পরিষ্কারে সাবান ব্যবহার না করা-
গ্যাসের পাইপলাইন পরিষ্কার করার জন্য সাবান কিংবা ডিটারজেন্ট ব্যবহার খুবই বিপদজ্জনক। তাই গ্যাসের পাইপলাইন পরিষ্কার করতে এই জাতীয় জিনিস ব্যবহার করবেন না। পাইপে অতিরিক্ত ময়লা হয়ে থাকলে তা পরিষ্কার করার জন্য শুকনো বা হালকা ভেজা কাপড় ব্যবহার করুন।

৫. গ্যাসের পাইপলাইনে ফুটো-
যদি গ্যাসের পাইপলাইনে ফুটো বা ছিদ্র হয়ে থাকে, সেক্ষেত্রে অবশ্যই পাইপলাইন বদলে ফেলতে হবে। ভুল করেও পাইপলাইনের গায়ে কোনো ধরনের কাপড় বা প্লাস্টিক পেঁচিয়ে রাখবেন না। এতে করে বিস্ফোরণের আশঙ্কা বেড়ে যায়।

৬. রেগুলেটরের নল পাইপ দিয়ে ঢেকে রাখা-
গ্যাসের রেগুলেটরের নল ভালোভাবে পাইপ দিয়ে ঢেকে রাখতে হবে। গ্যাসের পাইপলাইন গরম বার্নারের গায়ের সঙ্গে লেগে রয়েছে কি না তা দেখে নিন। যদি লেগে থাকে তাহলে সরিয়ে দিন।

৭. সেফটি ক্যাপ ব্যবহার-
গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে বাঁচতে সেফটি ক্যাপ ব্যবহার করা অত্যন্ত জরুরি। রান্না শেষে সেফটি ক্যাপ দিয়ে গ্যাস সিলিন্ডারের মুখ ভালো করে ঢেকে রাখুন।

এএমজে/আওয়াজবিডি