জন্মদিনে এতো ভালোবাসা, সম্মান ও স্নেহ পেয়ে আবেগাপ্লুত কনক চাঁপা


কনক
ছবি : নিহার সিদ্দিকী

বাংলা সংগীতের এক উজ্জল নক্ষত্রের নাম রোমানা মোর্শেদ কনক চাঁপা। অসংখ্য গান গেয়ে মানুষের মন জয় করে আছেন তিনি।১১ সেপ্টেম্বর, ২০১৯ এই প্রথিতযশা কণ্ঠশিল্পীর জন্মদিন পালন হলো নিউইয়র্কের জ্যাকসন হাইটসের একটি পার্টি হলে। ১৯৬৯ সালের এই দিনে জন্ম গ্রহণ করেন তিনি।

শো টাইমস মিউজিকের কর্ণধার আলমগীর খান আলম স্থানীয় কমিউনিটি নেতৃবৃন্দ ও সাংবাদিকদের নিয়ে আয়োজন করেন বরণ্য এই কণ্ঠশিল্পীর জন্মদিন।

কনক চাঁপা বললেন, ‘এতো ভালবাসা, এতো সম্মান, এতো স্নেহ! খুব ভয় হয় কোন ভুলভাল না হয়ে যায়! আত্মীয় পরিজন না থাকার দুঃখ ভুলে আনন্দে মেতে উঠেছিলাম।আনন্দিত এবং সম্মানিত একটি সন্ধ্যা হৃদয়ের মনিকোঠায় পটে আঁকা ছবির মতো রয়ে গেলো।আলহামদুলিল্লাহ আলহামদুলিল্লাহ আলহামদুলিল্লাহ। ধন্যবাদ আলমগীর খান আলম ভাইকে।’

 

জন্মদিনের এই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বাংলা সংগীতের কোকিল কণ্ঠ বেবি নাজনীন, জনপ্রিয় আরেক সংগীতশিল্পী রিজিয়া পারভীন।

উল্লেখ্য, কনক চাঁপার বাবার নাম আজিজুল হক মোর্শেদ। পাঁচ ভাই বোনের মধ্যে তৃতীয় কনক চাঁপা। অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়ে তিনি বাংলা গানের ভাণ্ডারকে সমৃদ্ধ করেছেন। চলচ্চিত্র, আধুনিক গান, নজরুল সঙ্গীত, লোকগীতি সহ প্রায় সবধরনের গানে কনক চাঁপা সমান পারদর্শী। তিনি ৩২ বছর ধরে সংগীতাঙ্গনে কাজ করে যাচ্ছেন। এ পর্যন্ত চলচ্চিত্রের তিন হাজারেরও বেশি গানে কণ্ঠ দিয়েছেন কনক চাঁপা। প্রকাশিত হয়েছে ৩৫টি একক গানের অ্যালবাম।

গানের পাশাপাশি লেখক হিসেবেও কনকচাঁপার সুখ্যাতি রয়েছে। ২০১০ সালের অমর একুশে বইমেলায় ‘স্থবির যাযাবর’, ২০১২ সালের অমর একুশে বইমেলায় ‘মুখোমুখি যোদ্ধা’ ও ২০১৬ সালের অমর একুশে বইমেলায় ‘মেঘের ডানায় চড়ে’ নামে তিনটি বই প্রকাশিত হয়েছে কনক চাঁপার।

কনকচাঁপা বিখ্যাত কন্ঠশীল্পি বশীর আহমেদের ছাত্রী। দীর্ঘদিন তাঁর কাছে উচ্চাঙ্গ, নজরুল সঙ্গীতসহ অন্যান্য ভারতীয় সঙ্গীতের তালিম নিয়েছেন।

তার জনপ্রিয় গানের মধ্যে রয়েছে, অনেক সাধনার পরে আমি পেলাম তোমার মন, তোমাকে চাই শুধু তোমাকে চাই, ভাল আছি ভাল থেকো, যে প্রেম স্বর্গ থেকে এসে জীবনে অমর হয়ে রয় (খালিদ হাসান মিলুর সাথে), আমার নাকেরই ফুল বলে রে তুমি যে আমার, তোমায় দেখলে মনে হয়, আকাশ ছুঁয়েছে মাটিকে, অনন্ত প্রেম তুমি দাও আমাকে, তুমি আমার এমনই একজনসহ অনেক গান।

গানের জন্য রুমানা মোর্শেদ কনক চাঁপা ৩ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। এছাড়া তিনি বাচসাস চলচ্চিত্র পুরস্কার, দর্শক ফোরাম পুরস্কার, প্রযোজক সমিতি পুরস্কারসহ আরও অসংখ্য পুরস্কার পেয়েছেন।

বর্তমানে কনক চাঁপা যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন এবং বিভিন্ন শো'তে পারফর্ম করছেন।