ঢাকায় রাত থেকে চলছে ঝড়-বৃষ্টি


ঝড়-বৃষ্টি

সেই রাত থেকে ঝড় চলছে রাজধানী ঢাকায়। রাতভর ঝড় হয়েছে সেখানে। ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হয়েছে প্রায় সারারাত। ভোরের দিকে বৃষ্টির পরিমাণ কমে এলেও মাঝে মাঝেই দমকা হাওয়া বইছে। আজ বৃহস্পতিবার (২১ মে) আকাশ মেঘলা থাকতে পারে।

বুধবার (২০ মে) সন্ধ্যায় বাংলাদেশের উপকূলের একেবারেই খুব কাছ দিয়ে ভারতের আছড়ে পড়ে সুপার সাইক্লোন আম্পান। যদিও মূল অংশ ভারতে ছিল কিন্তু এই ঝড়ের ব্যাস ছিল প্রায় ৫০০ কিলোমিটারের মতো। ফলে তীব্র গতির এই ঝড়ের তাণ্ডব শুরু হয় উপকূলীয় জেলা সাতক্ষীরা,  খুলনা অঞ্চল দিয়ে। এর প্রভাবে বুধবার সকাল থেকেই ঢাকার আকাশ ছিল মেঘলা। সন্ধ্যায় ঝড় আসার সঙ্গে সঙ্গেই  দেশের অন্য জেলাগুলোর মতো ঢাকাও শুরু হয় দমকা হাওয়া আর বৃষ্টি।  বৃষ্টি কখনও মুষলধারে আবার কখনও কম ছিল। তবে দমকা বাতাসের দাপট এত বেশি ছিল যে রাজধানীবাসীর অনেকেই ধরে নেন আম্পান ঢাকায় চলে এসেছে।

খোঁজ নিয়ে জানা যায়, ঝড়ের তাণ্ডবে অনেক এলাকায় গাছ, গাছের ডাল ভেঙে পড়েছে। গাছ পড়ে কয়েকটি এলাকায় বিদ্যুতের তার ছিঁড়ে যাওয়ায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। ঢাকার বাইরের তিন জেলায় চারজনের মৃত্যুর খবর পাওয়া গেলেও ঢাকার এমন কোনও ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে দমকা বাতাসের ভয়ে অনেকেই রাতভর আতঙ্কে কাটিয়েছেন।

এদিকে আবহাওয়া অধিদফতর জানায়, আম্পানের প্রভাবে আজও দেশের আকাশ বৈরি থাকবে। একইভাবে ঢাকায়ও। পূর্বাভাসে বলা হয়, আজ সারাদিন ঢাকা ও এর আওতাধীন জেলাগুলোর আকাশ সারাদেশের মতো মেঘাচ্ছন্ন থাকতে পারে। যদিও দমকা হাওয়া আর বৃষ্টির পরিমাণ কমে এসেছে।

কিন্তু তারপরও অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

এসএম/আওয়াজবিডি

ads