বশেমুরবিপ্রবি ছাত্র ইউনিয়নের নিজস্ব হ্যান্ড স্যানিটাইজার বিতরণ


বশেমুরবিপ্রবি

করোনাভাইরাস আতঙ্কে বিশ্বে স্থবিরতা নেমে এসেছে। অন্যান্য আক্রান্ত দেশগুলোর মত বাংলাদেশেও খুব দ্রুতই ছড়িয়ে পড়ছে এ মহামারি। এবার এ ভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষায় হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে করল বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সংসদ।

এক সাক্ষাৎকারে বশেমুরবিপ্রবি ছাত্র ইউনিয়নের সভাপতি রথীন্দ্র নাথ বাপ্পি বলেন, "সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভাইরাস প্রতিরোধী বস্তু হ্যান্ড স্যানিটাইজার বাজারে পাওয়া যাচ্ছে না এছাড়া এই স্যানিটাইজারের ব্যাবহার সম্পর্কে গোপালগঞ্জের অনেকের জানা নেই । অন্যদিকে সুরক্ষার অভাবে করোনা ভাইরাস এর প্রকোপ আমাদের দেশেও দেখা দিতে পারে ব্যাপক হারে। তাই সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতা তৈরি এবং বিশ্ববিদ্যালয় পরিবার ও এর এলাকাবাসীকে নিরাপদ রাখার ক্ষুদ্র প্রয়াসের অংশ হিসেবেই আমাদের এই উদ্যোগ। "

তিনি আরও বলেন,"আমরা আজ কিছু সংখ্যক হ্যান্ড স্যানিটাইজার তৈরির পর তা বিশ্ববিদ্যালয়ের হলে অবস্থানরত শিক্ষার্থীদের রুমে রুমে যাই এবং তা বিতরণ করে এসেছি। একই সাথে সচেতনতার লক্ষ্যে মাস্ক পরিধান করার কথাও বলি। বিশ্ববিদ্যালয় ছাড়াও আমরা গোপালগঞ্জ সদরের পাচুরিয়া, লঞ্চঘাট, ঘোনাপাড়া সহ আরও বেশ কিছু এলাকায় এই হ্যান্ড স্যানিটাইজার বিতরণ এবং জনসচেতনতা সৃষ্টির জন্য কাজ করেছি।"

এই হ্যান্ড স্যানিটাইজার এর উপাদান হিসেবে আইসোপ্রোপাইল অ্যালকোহল (৭০%) ডিস্ট্রিল ওয়াটার (২৫%), গ্লিসারিন, লেমন ওয়েল ও অন্যান (৫℅) ব্যবহার করা হয়।

এসময় ছাত্র ইউনিয়ন বশেমুরবিপ্রবি সংসদ এর সভাপতি রথীন্দ্র নাথ বাপ্পী ছাড়াও সাধারণ সস্পাদক নাজমুল মিলন,অর্নব আহমেদ, পিউ মৃধা এবং বিশ্ববিদ্যালয়ের সধারণ শিক্ষার্থী এ কাজে সম্পৃক্ত থাকার কথা জানা গেছে।

এসএ/আওয়াজবিডি

ads