হ্যান্ড স্যানিটাইজার তৈরি করল কবি নজরুল কলেজ


নজরুল কলেজ

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে মহামারি করোনাভাইরাস। এ ভাইরাসের প্রাদুর্ভাব থেকে মুক্ত থাকার অন্যতম উপকরণ হ্যান্ড স্যানিটাইজার তৈরী করেছে কবি নজরুল সরকারি কলেজের রসায়ন বিভাগ।

সোমবার (২৩ মার্চ) কলেজের রসায়ন বিভাগের পরীক্ষাগারে নিজস্ব অর্থায়নে এ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে বলে নিশ্চিত করেছে প্রশাসন। রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মাহমুদ ও প্রভাষক সেলিম আল মামুনের নেতৃত্ব রসায়ন বিভাগের শিক্ষার্থীদের প্রচেষ্টায় একাজ সম্পন্ন হয়।

রসায়ন বিভাগের প্রধান প্রফেসর মাহমুদ বলেন, বাজারের হ্যান্ড স্যানিটাইজারের চড়া মূল্য থাকায় সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে আমরা এ কাজের উদ্যোগ নিয়েছি। আর্থিক এবং উৎপাদন স্বল্পতার কারণে প্রাথমিকভাবে আমরা এগুলো কলেজর শিক্ষক, কর্মকর্তা,শিক্ষার্থীদের, আশে-পাশে দরিদ্র জনগণের মাঝে সরবারহ করবো। তবে কোনো প্রতিষ্ঠানের পক্ষ থেকে আর্থিক সহযোগিতা পেলে আমরা আরো বেশি পরিমাণ প্রস্তুত করে সাধারণ জনগণের মাঝে বিতরণ করব’।

বোতলজাত করা স্যানিটাইজারগুলো কলেজের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং আশেপাশের সাধারণ মানুষের মাঝে বিনামূল্যে বিতরণ করেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার।

এসময় তিনি বলেন, এটা আমাদের কলেজের জন্য বড় একটা অর্জন। আমি পুরো টিমকে ধন্যবাদ জানাই’।আমাদের মাস্ক তৈরি করে বিনামূল্যে বিতরণের জন্য প্রচেষ্টা রয়েছে।

সংক্রমণ রোধে সবচেয়ে বেশি জরুরি জনসচেতনতা। বর্তমান পরিস্থিতিতে হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন খুবই ভালো উদ্যোগ। আমি আশা করছি ধীরে ধীরে এর উৎপাদন এবং ব্যাপ্তি বৃদ্ধি করা হবে।

এ জন্য প্রশাসন থেকে প্রয়োজনীয় আর্থিক সহায়তা অব্যাহত থাকবে। এসব উদ্যোগ সাধারণ মানুষের উপকারে আসবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সবুজ/রেদওয়ানুল/আওয়াজবিডি

ads