অস্ট্রেলিয়ায় বাংলাদেশি শিক্ষার্থীর ৪২ বছরের জেল


জেল

অস্ট্রেলিয়ায় বাংলাদেশি এক শিক্ষার্থীকে ৪২ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। বুধবার ভিক্টোরিয়া রাজ্যের সুপ্রিম কোর্টের বিচারক লেসলি টেইলর এই রায় দেন।

কারাদণ্ড পাওয়া শিক্ষার্থীর নাম মোমেনা সোমা। তার বাড়ি নারায়ণগঞ্জে। তিনি বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে পড়াশোনা শেষ করেন। এরপরই উচ্চ শিক্ষার জন্য অস্ট্রেলিয়া পাড়ি জমান ২৬ বছর বয়সী এই তরুণী।

২০১৮ সালের ১০ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার মেলবোর্নে বাড়ির মালিককে ছুরিকাঘাত করার অভিযোগে গ্রেফতার হন মোমেনা সোমা। স্টুডেন্ট ভিসায় অস্ট্রেলিয়া যাওয়ার ৯ দিনের মাথায় তিনি এই ঘটনা ঘটান।

ভিক্টোরিয়া রাজ্যের কারাবিধি অনুযায়ী, সোমাকে কমপক্ষে ৩১ বছর ছয় মাস কারাগারে থাকতে হবে। এরপরেই তিনি প্যারোলের আবেদন করতে পারবেন।

দেশটির পুলিশ জানায়, ২০১৮ সালের ১ ফেব্রুয়ারি বাংলাদেশ থেকে স্টুডেন্ট ভিসায় অস্ট্রেলিয়ায় যান সোমা। সেখানে গিয়ে মেলবোর্নে রজার সিংগারাভেলু নামের এক ব্যক্তির বাড়ি ভাড়া নেন। এরপর ৯ ফেব্রুয়ারি রজারকে হত্যার উদ্দেশ্যে ছুরিকাঘাত করেন। এ ঘটনার পরই তাকে গ্রেফতার করা হয়। অস্ট্রেলীয় পুলিশের অভিযোগ, জঙ্গি সংগঠন আইএসের মতাদর্শে উদ্বুদ্ধ ছিলেন মোমেনা সোমা।

ওই ঘটনার পর রাজধানী মিরপুরের কাজীপাড়ায় সোমাদের বাসায় যায় ডিএমপির কাউন্টার টেররিজম ইউনিটের একটি দল। সেদিন ইউনিটের এক কর্মকর্তার উপর ছুরি নিয়ে আক্রমণ চালান সোমার ছোট বোন আসমাউল হুসনা সুমনা।