অন্তঃসত্ত্বা নারীকে কাঁধে নিয়েই ৭ কি.মি দূরের হাসপাতালে পৌঁছালেন স্বাস্থ্যকর্মীরা


স্বাস্থ্যকর্মীরা

হাঠাৎ করেই প্রসব বেদনা ওঠে এক গর্ভবতী নারীর। দেশব্যাপী করোনায় পুরো দেশ লকডাউন থাকায় সেই মুহূর্তে কোন গাড়ির ব্যবস্থা করা সম্ভব ছিল না। তাই এক প্রকার কাঁধে করেই অন্তঃসত্ত্বা সেই নারীকে সাত কিলোমিটার দূরের স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যান স্বাস্থ্যকর্মীরা। ঘটনাটি ঘটেছে ভারতের তেলাঙ্গানার পুসুগুডেম গ্রামে।

রবিবার (২৯ মার্চ) সংবাদ সংস্থা এএনআই টুইটারে দু’টি ছবি পোস্ট করে এ তথ্য জানিয়েছে।

ওই ছবি দু’টি পোস্ট হওয়ার পরই তা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। সেই সঙ্গে নেটিজেনরা ওই স্বাস্থ্য ও অঙ্গনওয়াড়ি কর্মীদের প্রশংসা করেছেন।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, শনিবার হঠাৎই প্রসব বেদনা ওঠে ওই গর্ভবর্তী নারীর। গর্ভবতী নারীর প্রসব বেদনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে যান স্থানীয় স্বাস্থ্য ও অঙ্গনওয়াড়ির কর্মীরা।

কিন্তু তাকে সেখান থেকে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়ার জন্য কোনও গাড়ি নেই।

শেষ পর্যন্ত স্বাস্থ্য ও অঙ্গনওয়াড়ি কর্মীরা ঠিক করেন একটি বড় বাঁশে দোলা বেঁধে স্ট্রেচার বানিয়ে ওই মহিলাকে বসিয়ে নিয়ে যাওয়া হবে স্বাস্থ্যকেন্দ্রে।

কিন্তু সেই প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রেও গ্রাম থেকে সাত কিলোমিটার দূরে ভদ্রদ্রি কোথাগুডেমের মুলাকালাপল্লিতে। শেষপর্যন্ত ওই স্ট্রেচারে করে তাকে নিয়ে যাত্রা শুরু করেন তারা।

সংবাদ সংস্থা এএনআই টুইটারে দু’টি ছবি পোস্ট করে জানিয়েছে ছবিতেই স্বাস্থ্য ও অঙ্গনওয়াড়ি কর্মীদের সঙ্গে আরও কয়েক জন স্থানীয় মানুষ কাঁধ মিলিয়েছেন এ কাজে সহযোগিতা করার জন্য।

পরে ওই নারী এক পুত্র সন্তানের জন্ম দেন। মা ও সন্তান ভালো আছে। এএনআই।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩৩ হাজার ৯৭৩ জনের মতো মারা গেছে।ন আক্রান্ত হয়েছেন সাত লাখের বেশি মানুষ।

রেদওয়ানুল/আওয়াজবিডি

ads