বোমা হামলার হুমকিতে দিল্লি বিমানবন্দরের কার্যক্রম ৭০ মিনিট বিঘ্নিত


বোমা হামলার হুমকিতে দিল্লি বিমানবন্দরের কার্যক্রম ৭০ মিনিট বিঘ্নিত

বোমা হামলার হুমকি পাওয়ার পর দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের ২ নম্বর টার্মিনাল থেকে সব যাত্রীকে সরিয়ে নেওয়া হয়। প্রায় ৭০ মিনিট বিমানবন্দরের কার্যক্রম ব্যাহত হওয়ার প্রায় ৭০ মিনিট পর সোমবার রাত ১০টার দিকে সেখানকার পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে।

বিমানবন্দরের নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, রাত আটটা ৪৯ মিনিটে দিল্লি পুলিশ টার্মিনাল ২ এলাকায় বোমা হামলার হুমকি রয়েছে বলে খবর পায়। পরে অবশ্য সেখানে কোনও বোমা পাওয়া যায়নি বলে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম দ্য হিন্দু।

দিল্লির ইন্দিরা গান্ধী বিমানবন্দরের একাংশ দিল্লির ইন্দিরা গান্ধী বিমানবন্দরের একাংশ গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। ওই দিন সকাল থেকে জম্মু-কাশ্মিরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগর কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে। দোকান, স্কুল, কলেজ ও অফিস বন্ধ রাখা হয়েছে। কোনও গণপরিবহন নেই। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

গত ৮ আগস্ট ভারতের ১৯টি বিমানবন্দরকে বিদ্যমান নিরাপত্তা ব্যবস্থা জোরালো করতে সতর্ক করা হয়। স্বাধীনতা দিবসের আগে যেকোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে ওই নির্দেশনা দিয়েছিল অ্যাভিয়েশন নিরাপত্তা তদারকি সংস্থা বিসিএএস। দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর পুলিশের ডেপুটি কমিশনার সঞ্জয় ভাটিয়া বলেন, সোমবার রাতে বোমা হামলার হুমকি পাওয়ার পর তাৎক্ষনিকভাবে সংশ্লিষ্ট সকলকে অবহিত করে সতর্ক করা হয়।

তিনি বলেন, ‘নিবিড়ভাবে টার্মিনাল ২ পরীক্ষা করে দেখা হয়। বিস্তারিত তল্লাশি অভিযান চালিয়েও সন্দেহজনক কিছু পাওয়া যায়নি। ফোনদাতাকে চিহ্নিত করা হয়েছে কিন্তু তিনি এই ধরণের কোনও কল করার কথা অস্বীকার করেছেন’। এই ঘটনায় সংশ্লিষ্ট ধারায় একটি মামলা দায়ের করা হয়েছে। আর এর তদন্ত চলছে বলে জানান তিনি। বিমানবন্দরের কর্মকর্তারা জানিয়েছেন, রাত দশটার দিকে টার্মিনাল ২ এর কার্যক্রম স্বাভাবিক হয়ে যায়।