ভারতে রেমডেসিভির প্রয়োগের অনুমোদন


রেমডেসিভির

ভারতে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় প্রয়োগের অনুমতি দেওয়া হয়েছে প্রতিরোধী ওষুধ রেমডেসিভিরের।

মঙ্গলবার মার্কিন কোম্পানি গিলিয়াড সায়েন্সেসের তৈরি এই ওষুধ অনুমোদন দেয় দেশটির কেন্দ্রীয় সরকার।

ভারতের ওষুধ প্রশাসনের মহানিয়ন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছেন, করোনা আক্রান্ত হয়ে যারা হাসপাতালে ভর্তি তাদের ক্ষেত্রে জরুরি প্রয়োজনে ৫টি ডোজে এই ওষুধ (রেমডেসিভির) ব্যবহার করা যেতে পারে। তবে বিভিন্ন সতর্কতা অবলম্বন করতে হবে এই ওষুধ ব্যবহারের ক্ষেত্রে।

প্রসঙ্গত, গত মাসে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) কোভিড-১৯ চিকিৎসায় জরুরিভিত্তিতে এই ওষুধ প্রয়োগের অনুমোদন দেয়। এছাড়া জাপান স্বাস্থ্য কর্তৃপক্ষও করোনায় রেমডেসিভির ব্যবহারের অনুমোদন দিয়েছে। বিশ্বের আরও অনেক দেশে ওষুধটি অনুমোদন পেয়েছে বা অপেক্ষায় রয়েছে।

গিলিয়াড সায়েন্সেস গত ২৯ মে ভারতে রেমডেসিভির ব্যবহারের জন্য আবেদন করেছিল। ইউরোপীয় দেশগুলো ছাড়াও দক্ষিণ কোরিয়া এই ওষুধ ব্যবহারের কথা ভাবছে। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ শুক্রবার বলেছেন, তারা এই ওষুধ আমদানির অনুরোধ জানাবে।

এ পর্যন্ত প্রাপ্ত তথ্যে, রেমডেসিভির চিকিৎসকদের আশাবাদী করে তুলছে। সামনে আরও কার্যকর কিছু আসবে কি না, তা এখনই বলা যাচ্ছে না। তবে এর আগ পর্যন্ত এবং অবশ্যই প্রতিষেধক আবিষ্কারের আগ পর্যন্ত রেমডেসিভির হয়ে উঠতে পারে করোনা চিকিৎসায় কার্যকর ব্যবস্থা।

ads