করোনা: এক কোটি বাসিন্দাকে টেস্ট করে ৩০০ আক্রান্ত পেল উহান


চীনে করোনা

নতুন করে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ায় প্রায় এক কোটি মানুষকে পরীক্ষা করে চীনের উহান শহরের কর্তৃপক্ষ। দুই সপ্তাহের এই পরীক্ষায় ৩০০ আক্রান্ত শনাক্ত হয়েছে।মঙ্গলবার চীনা কর্তৃপক্ষের বরাত দিয়ে এই খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। হুবেই প্রদেশের শহরটি থেকে ডিসেম্বরের মাঝামাঝি করোনার উৎপত্তি হয়।

কয়েক সপ্তাহের মধ্যে এই ভাইরাস বিশ্বজুড়ে সংক্রমিত হয়ে ভয়াবহ আকার ধারণ করে।তবে ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে নাটকীয়ভাবে করোনা সংক্রমণ হ্রাস পায় দেশটিতে।

পরিস্থিতি নিয়ন্ত্রণ আসায় টানা দুই মাসেরও বেশি সময় পর এপ্রিলের শুরুতে লকডাউন তুলে নেয় উহান।তবে ১০ মে নতুন করে করোনা সংক্রমণ দেখা দেয় শহরটিতে। কয়েকজন আক্রান্তের ঘটনায় 'দ্বিতীয় পর্যায়ে' সংক্রমণের আশঙ্কা করে কর্তৃপক্ষ।সেই আশঙ্কা থেকে পুরো শহরের বাসিন্দাদের দুই সপ্তাহের মধ্যে পরীক্ষার আওতায় নিয়ে আসা হয়।

চীনা রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সংস্থা এক সংবাদ সম্মেলনে জানায়, ১৪ মে থেকে ১ জুন পর্যন্ত ১১ মিলিয়ন জনসংখ্যার শহরটির ৯.৮ মিলিয়ন বাসিন্দাকে করোনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৩০০ জন আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে। তবে তাদের শরীরে করোনার কোনো উপসর্গ ছিল না বলে তারা জানায়।

সরকারি হিসাবে দেশটিতে করোনায় মোট ৮০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়, এর মধ্যে মারা যান ৪ হাজার ৬৩৪ জন। তবে আক্রান্ত ও মৃতের হিসাব নিয়ে চীন সত্য লুকিয়েছে বলে আন্তর্জাতিক মহলের অভিযোগ।

ads