নতুন বছরে পুরো সাল না লিখলে যা হতে পারে!

নতুন বছরে পুরো সাল না লিখলে যা হতে পারে!

আর মাত্র একদিন পরেই দিনপঞ্জিকায় যোগ হবে নতুন বছর। ২০২০ এর জন্য ইতোমধ্যেই প্রস্তুত পুরো বিশ্ব। নতুন বছরের সঙ্গে সঙ্গে বদলে যাবে তারিখও। তবে এবার তারিখের জন্যই মহাবিপদে পড়তে পারেন আপনি।

বলা হচ্ছে, ২০২০ সালে বছরের পূর্ণ সংখ্যা না লিখলে তার জন্য বিপদ হতে পারে। প্রশ্ন আসতে পারে, কেন এই বিপদ? কী হবে অর্ধেক বছরের সংখ্যা লিখলে?

সাধারণত, তারিখ লেখার সময় আমরা শেষ দুই সংখ্যা লিখে থাকি। এই যেমন ২০১৫ এর বদলে ১৫ কিংবা চলতি বছর ২০১৯ এর বদলে শুধু ১৯। কিন্তু নতুন বছরে এটি করা যাবে না। বিশেষ করে, ব্যাংক, ভর্তি ফরম কিংবা গুরুত্বপূর্ণ নথির ক্ষেত্রে। কারণ, শুধু ২০ লিখলে কোনো প্রতারক এর সুযোগ নিতে পারে। ২০ এর পর অন্য সংখ্যা লিখে জালিয়াতি করতে পারে। আর তাই শুরু থেকে সাবধান থাকতে বলা হচ্ছে।

এ বিষয়ে সতর্ক করতে একটি বার্তা ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভাইরাল হয়েছে। এই বার্তায় লেখা রয়েছে-

‘সাবধান! আসন্ন ২০২০ সালের তারিখ লেখার সময় আমাদের সম্পূর্ণ ফরম্যাটে লেখা উচিত। যেমন ৩১/০১/২০২০ এভাবে লিখুন। কখনোই ৩১/০১/২০ লিখবেন না। কারণ, যে কেউ এটিকে ৩১/০১/২০০০ বা ৩১/০১/২০১৯ বা যে কোনও বছরের মধ্যে তার সুবিধার্থে পরিবর্তন করতে পারে। এতে করে আইনি জটিলতার সৃষ্টি করতে পারে। এ সমস্যাটি কেবল এই ২০২০ বছরই বহাল থাকবে। তাই এ সম্পর্কে সতর্ক ও সচেতন হতে হবে। কোনও ডকুমেন্ট পাওয়ার সময় সাল শুধু ২০ লিখবেন না এবং সাল শুধু ২০ লেখা গ্রহণও করবেন না। জনস্বার্থে প্রচার করা হলো।’

জীবন/আওয়াজবিডি


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.net/author/awaazbdonlinenews

অনলাইন ডেস্ক

mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ