একদিকে পেঁয়াজের লাগামহীন দাম অন্যদিকে উনাদের লাগামহীন কথাবার্তায় জাতি অস্থির

শাহ আহমদ সাজ

আমরা উন্নয়ন নিয়ে পড়ে আছি। আমাদের জিডিপি বাড়ছে, অনেকে সেটাকে এমনভাবে প্রচার করছে যে এই জিডিপি বাড়ার কারণে দেশ সত্যি সিঙ্গাপুর হয়ে গেছে। একটা বিষয় লক্ষণীয় যে উন্নয়নের পাশাপাশি যেগুলো সমস্যার সমাধান করা উচিত সরকারের তার কয়টি সমাধান করেছে ?

কয়েকটি ধর্ষণ এবং হত্যার বিচার করলাম কিন্তু হাজার হাজার ধর্ষণ ও হত্যার বিচার পড়ে থাকলো সেটাকে উন্নয়ন বা সাফল্য বলে না।

আজ পেঁয়াজের বাজার অস্থির। সিন্ডিকেট তৈরি করে বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। ভাবতে অবাক লাগে যখন এসব সমস্যার সমাধান না করে উল্টো রাষ্ট্রপ্রধান ও মন্ত্রীরা নানা ধরনের অবান্তর কথাবার্তা বলেন।

একটি দেশের ভেতর যখন কোন সমস্যা বা সংকট তৈরি হয় তখন চারদিকে নানা ইস্যু নিয়ে হৈচৈ পড়ে যায়। একজন রাষ্ট্রপ্রধান এবং পার্লামেন্ট সদস্যদের সেই ইস্যু নিয়ে কাজ করা বা তদন্ত করে খতিয়ে দেখাটাই স্বাভাবিক। যত দ্রুত সম্ভব সেই সংকট দূর করে জনমনে স্বস্তি ফিরিয়ে দেয়াটাই সরকারের কাজ।

কিন্তু দুর্ভাগ্য আমাদের দেশে সেই চিত্রটি বড়ই বেমানান। যেখানে সমস্যা সমাধানের পথ বের করতে হবে সেখানে উল্টো কিছু লাগামহীন বেফাঁস কথাবার্তা বলে পরিস্থিতিকে আরো অশান্ত করে ফেলেন মন্ত্রী-এমপিরা। নয়তো এক পক্ষ আরেক পক্ষের ওপর দোষ চাপিয়ে দায়মুক্ত হতে চান। আর সংকট চাপা পড়ে চায় তদন্তের ভারে! গত কয়েক সপ্তাহ ধরে পেঁয়াজ নিয়ে যা হচ্ছে সেটা দেখে সত্যিই অবাক লাগে। কোন দেশে আমরা বসবাস করছি! বাংলাদেশের মত দেশে পেঁয়াজের কেজি ২০০ টাকা কিন্তু ওগান্ডার মতো দেশে পেঁয়াজের কেজি মাত্র ৬০ টাকা!

এই পেঁয়াজ নিয়ে যখন সিন্ডিকেটরা বারবার বাজারকে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করেছে, সাধারণ মানুষের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করে নিজেদের পকেট ভারি করছে। সেখানে সমস্যার সমাধান না করে, এসব কালোবাজারিদের খুঁজে না বের করে করে মন্ত্রীরা লাগামহীন কথাবার্তা বলছেন।

কেউ কেউ আবার পেঁয়াজ ছাড়া ২২টি খাবার বানানোর রেসিপিও জাতিকে শেখাচ্ছেন। এই যদি হয় অবস্থা তবে বুঝতে হবে পেঁয়াজের এই লাগমাহীন দামের পেছনে উনাদেরিই হাত আছে! তাই পেঁয়াজের লাগামহীন দাম যেমন কমাতে হবে তেমনি উনাদের অপ্রয়োজনীয় কথাবার্তাও লাগাম দিতে হবে। দেশের মানুষ এই সংকটের সমাধান চায়, আপনাদের হাস্যকর কথা দিয়ে তাদের সংসার চলে না।

লেখক : সাংবাদিক, সম্পাদক।


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.net/author/oeazq8
mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ