দিনে স্বাভাবিক, রাতে যানজট

৩১৪
যানজট

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখী মানুষের চাপ বেড়েছে। বঙ্গবন্ধু সেতু থেকে হাটিকুমরুল গোল চত্বর পর্যন্ত প্রায় ৩০ কিলোমিটার সড়কে দু-তিন থেকে দিনে স্বাভাবিক ও রাতে যানজট দেখা দিচ্ছে।

গতকাল বৃহস্পতিবার এই সড়কে দিনের বেলায় স্বাভাবিক ও রাতে তীব্র যানজট লক্ষ করা যায়। আজ শুক্রবার সকাল ১০টা পর্যন্ত সেই যানজটের প্রভাব ছিল। তবে সারা দিন সড়কে যানবাহনের চাপ থাকলেও যানজট ছিল না। সন্ধ্যার পর থেকে যানজটের আশঙ্কা করা হচ্ছে।

পুলিশ ও স্থানীয় লোকজন জানায়, দিনের বেলায় পরিবহনের চাপ ছিল, তবে যানজট হয়নি। সন্ধ্যার পর থেকে দূরপাল্লার গাড়ির পাশাপাশি বিভিন্ন ধরনের পণ্যবাহী পিকআপ ভ্যান, ট্রাক, কাভার্ড ভ্যানসহ বিভিন্ন পরিবহনের চাপ বাড়ে। এ কারণে যানজটও বেড়ে যায়।

শুক্রবার বিকেলে বঙ্গবন্ধু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ শহীদ আলম বলেন, প্রতিবছরই ঈদের সামনে অতিরিক্ত যানবাহনের চাপে বঙ্গবন্ধু সেতু এলাকায় ভয়াবহ যানজটের সৃষ্টি হয়। এবারও তা–ই হচ্ছে।

ওই এলাকায় যানজট বাড়ার কারণ উল্লেখ করে ওসি শহীদ আলম বলেন, প্রথমত উত্তর-পশ্চিম ও দক্ষিণ বঙ্গের ২২ জেলার যানবাহন তিনটি রুট থেকে হাটিকুমরুল গোল চত্বর হয়ে দুই লেনের সেতু অতিক্রম করে। দ্বিতীয়ত, ইফতার ও সাহ্রির সময় এবং বঙ্গবন্ধু সেতুর টোল প্লাজার শিফট পরিবর্তনে কিছু সময়ে জন্য টোল প্লাজা বন্ধ রাখা হয়। ফলে যানজটের সৃষ্টি হয়। এ ছাড়া পরিবহনের চাপের কারণে গভীর রাত থেকে ভোর পর্যন্ত এই এলাকায় যানজট বেশি থাকে।

এদিকে শুক্রবার ভোরে বঙ্গবন্ধু সেতু এলাকায় যানজট হলেও তা সকাল ১০টার দিকে কেটে যায়। সারা দিন এ সড়কে আর কোথাও যানজট হয়নি।

টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার মাসুদুর রহমান বলেন, বৃহস্পতিবার সকাল ছয়টা থেকে শুক্রবার সকাল ছয়টা পর্যন্ত ১৯ হাজার ৭৮৭টি যানবাহন বঙ্গবন্ধু সেতু পারাপার হয়েছে। স্বাভাবিক সময় ২৪ ঘণ্টায় ১১–১২ হাজার যানবাহন পারাপার হয়।

এ ছাড়া বৃহস্পতিবার গভীর রাতে বঙ্গবন্ধু সেতুতে একটি ট্রাক দুর্ঘটনার কবলে পড়ায় এবং রাত একটার দিকে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম প্রান্তে (সিরাজগঞ্জ অংশ) প্রচণ্ড বৃষ্টিপাত হওয়ায় যানজটের সৃষ্টি হয়। এই যানজট শুক্রবার ভোর নাগাদ সেতু অতিক্রম করে পূর্ব প্রান্ত (টাঙ্গাইলের দিকে) ১০ কিলোমিটার পর্যন্ত চলে আসে। পরে অতিরিক্ত পুলিশি তৎপরতায় যানজট নিরসন হয়ে সকাল ১০টার দিকে পরিস্থিতি স্বাভাবিক হয়। সারা দিন এই সড়কের কোথাও আর যানজট হয়নি। তবে শুক্রবার রাতে তীব্র যানজটের আশঙ্কা করা হচ্ছে।


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.net/author/oeazq8
mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ