করোনা নিয়ে ট্রাম্পের সমালোচনায় বাইডেন-ওবামা, জোর প্রচারে ট্রাম্প

বাইডেন ও ওবামা ট্রাম্প
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বাকি আর মাত্র কয়েক দিন। এ অবস্থায় দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ডেমোক্র্যাটদলীয় প্রার্থী জো বাইডেন করোনাভাইরাস মোকাবেলা নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করেছেন। আর আশাবাদী ট্রাম্প জোর নির্বাচনী প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন।

বাইডেনের সঙ্গে ব্যবধান কমিয়ে আনতে শনিবার একদিনে তিনি নর্থ ক্যারোলাইনা, ওহাইয়ো ও উইসকনসিনে নির্বাচনী সমাবেশ করেছেন। তবে তার এ তৎপরতা হোঁচট খাচ্ছে নির্দয় বাস্তবতার কাছে। শনিবার দ্বিতীয় দিনের মতো যুক্তরাষ্ট্রে রেকর্ডসংখ্যক লোক করোনায় আক্রান্ত হয়েছেন। এ সংখ্যা ৮৯ হাজার। শীত মৌসুমে আক্রান্তের সংখ্যা বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে। দেশটিতে ইতোমধ্যে করোনায় মারা গেছে দুই লাখ ২৪ হাজারেরও বেশি মানুষ। এ বাস্তবতায় অধিকাংশ ভোটার মনে করছেন, ট্রাম্প দক্ষতার সঙ্গে করোনা মোকাবেলা করতে পারেননি।

এদিকে পেনসিলভানিয়ায় 'ড্রাইভ ইন র‌্যালি' করেছেন জো বাইডেন। এই সমাবেশে তিনি বলেন, ট্রাম্প বলে যাচ্ছেন– করোনা চলে যাচ্ছে। করোনার সঙ্গে কীভাবে বসবাস করতে হয়; তা আমরা শিখছি। এর সঙ্গে কীভাবে বসবাস করতে হয় তা আমরা শিখছি না। আপনি আমাদের বলছেন– কীভাবে এর সঙ্গে মরতে হয় তা শিখতে। আর এটি ভুল।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ফ্লোরিডার মিয়ামিতে সমর্থকদের উদ্দেশ্যে বক্তব্যকালে ট্রাম্প প্রশাসনের করোনা মোকাবেলার সমালোচনা করেন। তিনি করোনায় আক্রান্ত ট্রাম্পের হাসপাতালে যাওয়া প্রসঙ্গে বলেন, ট্রাম্প হঠাৎ করেই আমাদের সবাইকে রক্ষা করতে যাচ্ছেন না। এমনকি তিনি নিজেকে রক্ষায়ও প্রাথমিক কোনো পদক্ষেপ নিতে পারেননি।

ওবামা শেতাঙ্গ আধিপত্যবাদের নিন্দা জানাতে ট্রাম্পের ব্যর্থতা, প্রকাশ্যে মিথ্যে বলাসহ নানা বিষয়ে প্রেসিডেন্টের ব্যর্থতাকে তুলে ধরে সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনকে ভোট দিতে সমর্থকদের প্রতি আহ্বান জানান।

এদিকে ট্রাম্প নর্থ ক্যারোলাইনায় তপ্ত রোদে দাঁড়িয়ে সমর্থকদের উদ্দেশ্যে বলেন, তারা চাচ্ছেন আপনাদের হতাশ করে দিতে। চার বছর আগের চেয়ে এবারের জনমত জরিপের ফল অনেক ভালো। এবারের নির্বাচন হলো ট্রাম্পের 'সুপার রিকভারি' বনাম 'বাইডেন ডিপ্রেশনের'। এর মধ্যে কোনো একটি বেছে নিতে হবে আপনাদের।

ট্রাম্প আরও বলেন, তারা বলছেন আমি খুবই আশাবাদী। এটি সত্য। কারণ আমি দেশকে ভালোবাসি। তাই আমরা আশাবাদী। আগামীতে আমাদের দেশ আগের যে কোনো সময়ের চেয়ে ভালো থাকবে।

এসএম/আওয়াজবিডি


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.net/author/awaazbd-online-news

আওয়াজবিডি অনলাইন ডেস্ক

mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ