বাড়ল কানাডা-আমেরিকা সীমান্ত খুলে দেয়ার মেয়াদ

কানাডা-আমেরিকা
ফাইল ছবি

আগামী ২১ নভেম্বর পর্যন্ত বাড়ল কানাডা-আমেরিকার সীমান্ত খুলে দেয়ার মেয়াদ। যদিও কানাডা এবং আমেরিকা তাদের ভাগ করা স্থল সীমান্তকে অপ্রয়োজনীয় ভ্রমণের জন্য বন্ধ করতে সম্মত হয়েছে। তবে তারা পরবর্তী কিছু করা-সহ বেশ কয়েকটি সম্পর্কিত বিষয়ে একমত হতে পারেনি।

স্থানীয় গণমাধ্যম সিবিসি জানায়, কোভিড-১৯ মহামারীর কারণে সীমান্ত বন্ধ হওয়ার সাত মাসেরও বেশি সময় পরে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সীমান্তের ভবিষ্যত সম্পর্কে বিরোধী বার্তা উপস্থাপন করেছেন।

কানাডা-মার্কিন সীমান্ত বন্ধের চুক্তি ২১অক্টোবর শেষ হওয়ার কথা ছিল, তবে কানাডার সরকার সোমবার ঘোষণা করেছে যে কমপক্ষে আগামী ২১ নভেম্বর অবধি সীমান্ত বন্ধ থাকবে। চার সপ্তাহ আগে গত ১৮ সেপ্টেম্বর, ট্রাম্প কানাডা-মার্কিন সীমান্ত বন্ধের জন্য একটি পৃথক প্রাক্কলন প্রস্তাব করেছিলেন।

হোয়াইট হাউসে তিনি বলেছিলেন, আমরা কানাডার সীমান্তের দিকে নজর দিচ্ছি - কানাডা এটি খুলতে চাই।সুতরাং আমরা শীঘ্রই সীমানাগুলি খুলব। আমরা আবার স্বাভাবিক ব্যবসায় ফিরে পেতে চাই।

অন্যদিকে কানাডায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। যদিও কানাডার বিভিন্ন প্রভিন্সে সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯৯ হাজার ৯৭০ জন, মৃত্যুবরণ করেছেন ৯ হাজার ৭ শত ৭২ জন এবং সুস্থ হয়েছেন ১লাখ ৬৮ হাজার ৬৯৯ জন।

এসএম/আওয়াজবিডি


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.net/author/awaazbd-online-news

আওয়াজবিডি অনলাইন ডেস্ক

mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ