মিশিগানে করোনা সংক্রমণ দ্রুত বাড়ছে

করোনা ভাইরাস

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে গত এক সপ্তাহে করোনার দ্বিতীয় ঢেউয়ে মৃত্যু, সংক্রমিত রোগীর সংখ্যা ও হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা দ্রুত গতিতে বৃদ্ধি পেয়েছে বলে রাজ্যের চিকিৎসা কর্মকর্তারা জানিয়েছেন।

মিশিগান স্টেট সূত্রে জানা গেছে, ১৭ অক্টোবর রাজ্যে ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়ে ২৩ জনের মৃত্যু হয়েছে। সংক্রমিত হয়েছে এক হাজার ৭৯১ জন। আগের দিন ১৬ অক্টোবর সংক্রমণ শনাক্ত হয়েছে দুই হাজার ১৫ জনের ও ১৫ অক্টোবর শনাক্ত হয়েছে দুই হাজার ৩০ জনের। রাজ্যে এ পর্যন্ত করোনায় সংক্রমিত হয়ে মৃত্যু হয়েছে ৭ হাজার ১০ জনের আর সংক্রমণ শনাক্ত হয়েছে এক লাখ ৪৪ হাজার ৮৯৭ জনের। এ পর্যন্ত করোনায় সংক্রমিত এক লাখ নয় হাজার ৫৩৯ জন রোগী সুস্থ হয়েছে।

গত এক সপ্তাহে মিশিগানে ১০ হাজার ২৪১ জন করোনায় সংক্রমিত হয়েছে। গত সাত দিনে গড়ে প্রতিদিন এক হাজার ৪৬৩ জন রোগী সংক্রমিত হয়েছে। মিশিগানের চিফ মেডিকেল এক্সিকিউটিভ জে. খালদুন ১৩ অক্টোবর রাজ্যের জনস্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে বলেছেন, এটি খুব সম্ভবত দ্বিতীয় ঢেউ। রাজ্যে সংক্রমিতের সংখ্যা বৃদ্ধি ও হাসপাতালে ভর্তির ঊর্ধ্বমুখী প্রবণতায় তিনি খুবই উদ্বিগ্ন।

শীতের আবহাওয়া এবং সামাজিক অনুষ্ঠান ও স্কুল-কলেজ খুলে দেওয়ার কারণে সাম্প্রতিক সময়ে করোনা রোগী বেড়েছে বলে তিনি মনে করেন।

মিশিগান হেলথ অ্যান্ড হসপিটাল অ্যাসোসিয়েশনের সিইও ব্রায়ান পিটার্স বলেন, গত কয়েক সপ্তাহে হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা যেভাবে বৃদ্ধি পেয়েছে তা গত গ্রীষ্মের পর্যায়ে পৌঁছে যাচ্ছে। মিশিগানে হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা ৮০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এদিকে মিশিগানের ২৬টি স্কুল ও কলেজ থেকে নতুন করে করোনা সংক্রমণের খবর পাওয়া গেছে। এর মধ্যে সর্বাধিক ২১ জন কালামাজো কলেজ থেকে সংক্রমিত হয়েছেন বলে মিশিগান স্বাস্থ্য ও সমাজ সেবা বিভাগ সূত্রে জানা গেছে।

রাজ্যে এ পর্যন্ত ৮০ টির বেশি স্কুল ও কলেজে করোনা সংক্রমণের খবর পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ২০০ ধরনের হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে নিষেধ করেছে। সম্প্রতি এফডিএ পরীক্ষা করে ওই হ্যান্ড স্যানিটাইজারে মানুষের জন্য ক্ষতিকর উপাদানের অস্তিত্ব পেয়েছে, যা খুবই উদ্বেগজনক।


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.net/author/awaazbd-online-news

আওয়াজবিডি অনলাইন ডেস্ক

mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ