দেশের ৭৮ টি হাসপাতালে এখন সেন্ট্রাল অক্সিজেন: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
ছবি- সংগৃহীত

করোনাভাইরাস শুরুর সময় দেশে হাতে গোনা ২-১টি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন ছিল। বর্তমানে দেশের ডেডিকেটেড কোভিড হাসপাতালগুলোসহ ৭৮টি সরকারি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা চালু করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

রবিবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ‘রোল অব সার্জন্স ইন কোভিড পেন্ডামিক; বাংলাদেশ পারসপেকটিভ’ বিষয়ক এক আলোচনা সভায় এ তথ্য জানান তিনি।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী কোভিডে নিহত চিকিৎসক নার্সসহ সব দায়িত্বশীলদের প্রতি শোক জানিয়ে বলেন, এই কোভিডে দেশের প্রায় ১১৫ জন অভিজ্ঞ চিকিৎসক মারা গেছেন। শুধু ২৬ জন সার্জন্সই মারা গেছেন। আরো অন্যান্য নার্স, পুলিশ, সাংবাদিকসহ দায়িত্বরত লোকজন মারা গেছেন।

এই ক্ষতি পূরণ হওয়ার নয় উল্লেখ করে তিনি জানান, তাদের এই ত্যাগের মাধ্যমে দেশের মানুষের কর্মক্ষেত্র সচল রয়েছে। তাই তাদের কাছে আমরা চির কৃতজ্ঞ। সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণের ফলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিও আমরা চির কৃতজ্ঞ।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম করেনাকালীন সময়ে সার্জনদের আগামী দিনগুলোতে নিরলসভাবে চিকিৎসা সেবা অব্যাহত রাখার আহ্বান জানান এবং ধন্যবাদ জ্ঞাপন করেন।বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন সরকারের স্বাস্থ্যসেবা অব্যাহত রাখার জন্য বিভিন্ন ধরণের পদক্ষেপ গ্রহণের কথা তুলে ধরেন। সরকারের এই পদক্ষেপকে সাফল্যমণ্ডিত করার জন্য ‘সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ’কে ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক ডা. আজিজ এমপি, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, বিএমএ সাধারণ সম্পাদক ডা. মো. এহতেশামুল হক চৌধুরী, স্বাচিপ সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. এম এ আজিজ এবং বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ শহিদুল্লাহ।

সেমিনারের সভাপতিত্ব করেন সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক এ এইচ এম তৌহিদুল আলম, সঞ্চালনায় ছিলেন ডা. এ এম কামরুল আক্তার। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ‘সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশের সাধারণ সম্পাদক ডা. মো. নূর হোসেন ভূঁইয়া।

এসএম/আওয়াজবিডি 


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.net/author/awaazbdonlinenews

অনলাইন ডেস্ক

mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ