এবার ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তি করতে পারে ওমান-সুদান

শান্তিচুক্তি
ছবি- ইন্টারনেট

আগামী সপ্তাহে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে পারে ওমান ও সুদান। শুক্রবার এক প্রতিবেদনে ইসরায়েলি দৈনিক মারিভ সংবাদপত্র এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আগামী সপ্তাহে ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তির ঘোষণা দিতে পারে ওমান ও সুদান। এ বিষয়ে ইসরায়েলের সঙ্গে আলোচনা করছে দেশ দুইটি। আলোচনায় ওমান ও ইসরায়েলের মধ্যে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলেও জানিয়েছে পত্রিকাটি। এ বিষয়ে খুব শিগগিরই যৌথ বিবৃতি দিতে সম্মত হয়েছে তারা।

এর আগে, গত ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউসে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তি স্বাক্ষর করেছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। এই চুক্তিকে ফিলিস্তিনিদের সঙ্গে বিশ্বাসঘাতকতা এবং আরব লিগের নীতি লঙ্ঘন বলে দাবি করেছে ফিলিস্তিন।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, আগামী সপ্তাহে এই চুক্তির বিষয়ে বিবৃতি প্রকাশ করা হবে। তবে টেকনিক্যাল কোনো সমস্যা তৈরি হলে পরের সপ্তাহে শান্তিচুক্তির ঘোষণা দেয়া হবে।

পত্রিকাটির এই প্রতিবেদনের বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি ওমান। তবে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্থাপনের বিষয়টিকে স্বাগত জানিয়েছিলো দেশটি।

এদিকে, সুদানের দৈনিক পত্রিকার খবরে বলা হয়েছে, দেশটিতে নতুন একটি সরকার ও পার্লামেন্ট গঠনের আগ পর্যন্ত সম্ভাব্য একটি চুক্তির বিষয় স্থগিত রাখা হবে। তবে ওয়াশিংটন এই স্থগিত রাখার বিষয়টির বিরোধিতা করছে। দ্রুত চুক্তি করার ব্যাপারে সুদানের কর্তৃপক্ষকে চাপ দিচ্ছে বলেও জানিয়েছে দেশটির গণমাধ্যমে। এছাড়া এই চুক্তির বিনিময়ে মার্কিন সন্ত্রাসবাদের সমর্থনকারী দেশগুলোর তালিকা থেকে সুদানের নাম প্রত্যাহার করা হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র।

জানা গেছে, গত বৃহস্পতিবার সুদানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী ওমর ইসমাইল ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার সংবাদটি প্রত্যাখ্যান করেছেন। এই কাজে তাদের কোনো তাড়া নেই বলে জানান তিনি। এছাড়া ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়টি তাদের মন্ত্রিসভার আলোচ্য বিষয়ে ছিলো বলেও নিশ্চিত করেছেন ওমর ইসমাইল।

সূত্র: আনাদলূ এজেন্সি

এসএম/আওয়াজবিডি


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.net/author/awaazbd-online-news

আওয়াজবিডি অনলাইন ডেস্ক

mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ