সূর্যে শুরু হতে যাচ্ছে শক্তিশালী ঝড়

সূর্য
ফাইল ছবি

সূর্যের নতুন সোলার সাইকেল শুরু হয়ে গেছে। এর প্রভাবে যেকোন সময় সেখানে শুরু হতে পারে শক্তিশালী সৌরঝড়। মার্কিন মহাকাশ সংস্থা নাসার বিজ্ঞানীরা এ তথ্য জানিয়েছেন।

বুধবার এক সংবাদ সম্মেলনে নাসার বিজ্ঞানীরা বলেন, আমাদের সূর্যের ২৫তম সোলার সাইকেল শুরু হয়ে গেছে। এর অর্থ হল, সূর্যে এখন শক্তিশালী সৌর ঝড় হতে পারে। এর গতিবিধিও বেড়ে যেতে পারে।

গত বেশ কয়েক মাস ধরে সূর্য নিস্তেজ ছিল। আলোও ছিল ম্লান। কোনো রকম সৌরঝড় বা কোনো কিছু লক্ষ্যও করা যায়নি। তবে মনে করা হচ্ছে, নিকট ভবিষ্যতে সূর্যে উথাল-পাথাল হতে পারে।

নাসায় কর্মরত বিজ্ঞানী লিকা গুহঠাকুরতা জানিয়েছেন, সম্প্রতি একটি শক্তিশালী করোনিয়াল তরঙ্গ, অর্থাৎ একটি সৌর শিখা দেখা গেছে। একই সঙ্গে দেখা গেছে, একটি বড় কালো দাগ। যা জানান দিচ্ছে, সূর্য তার নতুন সোলার সাইকেলের কাজ শুরু করেছে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া, যখনই সূর্য ম্লান হয় তখন কয়েক মাস বা বছর পরে এটি হয়ে থাকে।

নাসার আগে জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট দাবি করেছিল, পৃথিবীতে সূর্যই একমাত্র শক্তির উৎস। তবে গত ৯০০০ বছর ধরে এটি ধারাবাহিকভাবে দুর্বল হচ্ছে। এর উজ্জ্বলতা হ্রাস পাচ্ছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, আমাদের ছায়াপথের অন্যান্য তারার তুলনায় সূর্যের উজ্জ্বলতা ম্লান হয়ে যাচ্ছে। গত ৯০০০ বছরে এর উজ্জ্বলতা পাঁচ গুণ কমেছে।

ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের বিজ্ঞানী ডা. এলেকজান্ডার শাপিরো বলেন, আকাশগঙ্গায় সূর্যের বেশি সক্রিয় তারা বা নক্ষত্র রয়েছে। সূর্যের সঙ্গে সূর্যের মতো আরও ২৫০০ তারার তুলনা করেই তারা এই সিদ্ধান্তে পৌঁছান। বিজ্ঞানীরা জানাচ্ছেন হ্রাস পাচ্ছে সূর্যের ঔজ্জ্বল্য।

মহাকাশ বিজ্ঞানীদের ধারণা, সূর্যের বয়স প্রায় ৪ দশমিক ৬ বিলিয়ন বছর। সে তুলনায়, ৯ হাজার বছর কিছুই হয় না। কিন্তু বিজ্ঞানীদের দাবি, গত ৯ হাজার বছরে এর উজ্জ্বলতা পাঁচ গুণ কমেছে।

সূত্র: নাসা, সিএনএন

এসএম/আওয়াজবিডি


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.net/author/awaazbd-online-news

আওয়াজবিডি অনলাইন ডেস্ক

mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ