৩০ কেজি করে চাল পাবে সাড়ে ১০ লাখ নারী: প্রতিমন্ত্রী

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা
ছবি- সংগৃহীত

আগামী ২০২১ ও ২০২২ সালে ১০ লাখ ৪০ হাজার অতি দরিদ্র নারীকে ৩০ কেজি করে চাল দেয়া হবে বলে জানিয়েছেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

মঙ্গলবার সচিবালয়ে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষেভিজিডি কেন্দ্রীয় সমন্বয় কমিটির সভায় তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী জানান, সরকারের ভালনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট (ভিজিডি) কর্মসূচি দারিদ্র্যপীড়িত ও দুস্থ গ্রামীণ নারীদের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করছে। ভিজিডির মাধ্যমে এসব নারী খাদ্য নিরাপত্তাহীনতা, পুষ্টিহীনতা, অর্থনৈতিক নিরাপত্তাহীনতাকে সফলভাবে অতিক্রম করে চরম দারিদ্র‌্যের স্তর থেকে বের হয়ে আসার সক্ষমতা অর্জন করেছে। করোনার সময়ে আমাদের সব সামাজিক নিরাপত্তা কর্মসূচি চলমান আছে। পাশাপাশি অসহায় ও দুস্থ নারীদের মোবাইল ব্যাংকের মাধ্যমে নগদ অর্থ দেয়া হয়েছে, যা বাংলাদেশের নারী ও শিশুদের খাদ্য পুষ্টি ও আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে বৃহৎ সামাজিক নিরাপত্তামূলক কার্যক্রম। এ মন্ত্রণালয় থেকে সামাজিক নিরাপত্তা খাতের উপকারভোগী নারীর সংখ্যা ২০ লাখ ৮৫ হাজার। এ মন্ত্রণালয়ের মাধ্যমে ২০০১-০২ থেকে ২০৯-২০ অর্থবছর পর্যন্ত ভিজিডির উপকারভোগীর সংখ্যা ৭১ লাখ ৪০ হাজার।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী পথশিশুদের পুনর্বাসনে কাজ করছে। ভিজিডি অতিদরিদ্র গ্রামীণ নারীদের দারিদ্র‌্য দূর করে স্বাবলম্বী হতে সাহায্য করছে।

এসএম/আওয়াজবিডি


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.net/author/awaazbd-online-news

আওয়াজবিডি অনলাইন ডেস্ক

mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ