ট্যাবের ঝামেলা এড়াতে গুগল ক্রোমে নতুন ফিচার

গুগল ক্রোম
ফাইল ছবি

এবার একাধিক সার্চ ট্যাবের ঝামেলা এড়াতে ব্রাউজারটিতে যুক্ত হয়েছে ট্যাব গ্রুপিং। গুগল জানিয়েছে, গ্রাহক চাইলে এই ফিচারের মাধ্যমে তার একই ধরনের সব ট্যাবগুলো ফোল্ডার করে রাখতে পারবেন। এতে ব্যবহারকারীরা আরো স্বাচ্ছন্দে ব্রাউজারটি ব্যবহার করতে পারবেন।

ট্যাব গ্রুপিং করতে চাইলে প্রথমে ট্যাবগুলো খুলতে হবে। এরপর গ্রাহক ট্যাবগুলোর উপরে ডান বোতাম ক্লিক করে “Add to tab group” সিলেক্ট করলেই পছন্দনুযায়ী ট্যাব গ্রুপ খুলতে এবং আগের ট্যাব গ্রুপগুলোতে ট্যাব যোগ করতে পারবেন। এমনকি গ্রুপের নাম নির্ধারণ এবং রঙ নির্বাচন করা যাবে। গ্রাহক ওয়েব ব্রাউজার বন্ধ করে ট্যাব গ্রুপগুলো মুছে যাবে।

২০১৮ সালের ডিসেম্বরে ক্রোমের ৭৩ ভার্সনে অনেকটা একই রকম ফ্ল্যাগ যোগ করার পরপরই এই ট্যাব গ্রুপের ফিচার নিয়ে কাজ শুরু করে গুগলের ক্রোমিয়াম টিম।

গুগল নতুন ফিচার প্রসঙ্গে বিষয়ে বলেছে, বেশ কয়েকটি নতুন ফিচার ক্রোমে যুক্ত হচ্ছে। নতুন ফিচারগুলো যুক্ত হলে আরো অন্তত ১০ শতাংশ দ্রুত খুলবে ক্রোমের ট্যাব। যার ফলে প্রোফাইল গাইডেড অপটিমাইজেশনের কারণে কোনো পেজ লোড হবে আগের তুলনায় ১০ শতাংশ কম সময়ে। এমনকি ট্যাব থ্রটলিংয়ের কারণে ব্যাকগ্রাউন্ডে চালু থাকা ট্যাবগুলোর প্রভাব কমিয়ে আরো গতি বাড়বে ব্রাউজারের।

ওয়েব ব্রাউজার ক্রোম এই ফিচার নিয়ে আসার আগে এই গ্রুপ ট্যাব ফিচার ওয়েব ব্রাউজার মোজিলা ফায়ার ফক্সে চালু ছিল। যদিও গ্রাহকদের কাছে তেমন জনপ্রিয়তা না থাকায় ফিচারটি সরিয়ে নেয় ফায়ার ফক্স।

এসএম/আওয়াজবিডি


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.net/author/awaazbd-online-news

আওয়াজবিডি অনলাইন ডেস্ক

mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ