৩৩ হাজার কর্মী নেবে আমাজন

অনলাইন ডেস্ক
মাহবুব রহমান, নিউইয়র্ক
১২ সেপ্টেম্বর ২০২০, ০১:৫৬ অপরাহ্ণ
২৩৪
আমাজন

অনলাইন বাণিজ্যের বিশ্বের সবচেয়ে বড় অন্যতম প্রতিষ্ঠান আমাজন শিগগিরই ৩৩ হাজার নতুন জনবল নিয়োগ দেবে বলে ঘোষণা দিয়েছে। নিউইয়র্কসহ আমাজনের সদর দপ্তর ও অন্যান্য স্থাপনায় এসব কর্মীদের নিয়োগ দেওয়া হবে।

জনবল নিয়োগের জন্য প্রতিষ্ঠানটি ১৬ সেপ্টেম্বর একটি অনলাইন জব ফেয়ার পরিচালনা করবে বলে জানিয়েছে। করোনা মহামারির কারণে যুক্তরাষ্ট্রের বহু বড় প্রতিষ্ঠান এরই মধ্যে নিজেদের দেউলিয়া ঘোষণা করেছে। এমনিতেই খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানগুলো অনলাইন বাণিজ্যের সঙ্গে লড়াই করে টিকে থাকার চেষ্টা করছিল।

করোনা মহামারি সেসব প্রতিষ্ঠানের অস্তিত্বের কফিনে শেষ পেরেক ঠুকে দিয়েছে। এক সময় যুক্তরাষ্ট্রের বিখ্যাত প্রতিষ্ঠানের মধ্যে জে সি পেনি, সিয়ার্স, জে ক্রিউ, ব্রুক ব্রাদার্সের মতো প্রতিষ্ঠান দেউলিয়ার খাতায় নাম লিখিয়েছে। করোনা মহামারির মধ্যেও আমাজন তাদের বাণিজ্য বৃদ্ধি করেছে। মানুষ এখন সরাসরি শপিং মলে না গিয়ে ঘরে বসে শপিং করছে।

নিজেকে নিরাপদ রাখা ও যাতায়াতের ঝুঁকি এড়িয়ে লোকজন গ্রোসারি কেনাকাটাও সেরে নিচ্ছে অনলাইনে। শপিং মলে গিয়ে সামাজিক দূরত্ব মেনে লাইনে দাঁড়ানোর ঝক্কি এখন অনেকেই এড়িয়ে চলতে চাচ্ছে। ৯ সেপ্টেম্বর আমাজনের পক্ষ থেকে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রের কেনাকাটার মৌসুম আসছে বলেই এবারের নিয়োগ দেওয়া হচ্ছে না।

এবারের নিয়োগ পাওয়া লোকজন তাদের সদর দপ্তরে কাজ করবে। এর মধ্যে প্রযুক্তি বিভাগেও জনবল নিয়োগ দেওয়া হবে। নতুন পাওয়া ব্যক্তিরা শুরুতে ঘরে বসেই কাজ করতে পারবেন এবং একপর্যায়ে সশরীরে অফিসে কাজে যোগ দেবে। এসব কর্মীর অধিকাংশকেই ডেনভার, নিউইয়র্ক, ফিনিক্স ও সিয়াটল কার্যালয়ের অধীনে নিয়োগ দেওয়া হবে বলে জানানো হয়েছে।

আমাজনের জনউন্নয়ন বিভাগের ভাইস প্রেসিডেন্ট আরডিন উইলিয়ামস বলেন, তারা ওয়াশিংটন ডিসিতে আরেকটি সদর দপ্তর স্থাপন করছেন। মহামারি সত্ত্বেও কার্যালয়ের জন্য এর মধ্যেই এক হাজার লোক নিয়োগ দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রে ওয়ালমার্টের পরই আমাজন এখন সবচেয়ে বড় চাকরিদাতা প্রতিষ্ঠান। একসঙ্গে ৩৩ হাজার লোকের নিয়োগের ঘোষণা যুক্তরাষ্ট্রের বর্তমান চাকরি বাজারে বড় ঘটনা বলে ভাবা হচ্ছে।

১৬ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটি অনলাইনে রিজুমি (চাকরির আবেদন ও জীবনবৃত্তান্ত) গ্রহণ করবে। আবেদন গ্রহণের পর শিগগিরই ডাকা হবে বলে জানানো হয়েছে। আমাজনের কাজের জন্য আগ্রহী নয়, এমন লোকজনও অনলাইনের জব ফেয়ার থেকে রিজুমি তৈরির সহযোগিতা নিতে পারবে বলে জানানো হয়েছে।

গত বছর একইভাবে আমাজন ৩০ হাজার লোক নিয়োগের ঘোষণা দিয়েছিল। তখন অনলাইনে দুই লাখের বেশি আবেদন জমা পড়েছিল। এর মধ্যে ১৭ হাজার চাকরিপ্রার্থীকে ইন্টারভিউয়ের জন্য ডাকা হয়েছিল।


mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ