এবার করোনায় মস্তিষ্কের ক্ষতির আশঙ্কা মার্কিন গবেষকদের

করোনা ভাইরাস

করোনাভাইরাস সরাসরি মস্তিষ্কে আক্রমণ করে। এজন্য কোভিড রোগীদের অনেকেই মাথার যন্ত্রণা, বিস্মৃতি বা বিভ্রান্তির মতো অভিজ্ঞতার মুখোমুখি হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন বিজ্ঞানীরা। তবে এই সংক্রান্ত গবেষণা একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে তারা জানিয়েছেন।

অনেক ক্ষেত্রে দেখা গেছে, করোনা-আক্রান্ত রোগী বিভিন্ন সময়ে স্মৃতিনাশ ও নানাবিধ স্নায়বিক অসুখে আক্রান্ত হচ্ছেন। এর আগে ব্রিটিশ বিজ্ঞানীদের গবেষণায়ও করোনায় মস্তিষ্কের ক্ষতির বিষয়টি উঠে এসেছিল।

ইয়েল বিশ্ববিদ্যালয়ের ইমিউনোলজিস্ট আকিকো ইওয়াসাকি তার গবেষণাপত্রে জানান, সার্স-কোভ-টু ভাইরাসটি মস্তিষ্কের ভিতরে বিভাজিত হয়ে প্রতিলিপি তৈরি করতে পারছে। মস্তিষ্কের কোষে এটি অক্সিজেন পৌঁছতে দিচ্ছে না। ফলে সেই কোষ নষ্ট হয়ে যাচ্ছে। ক্যালিফর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিজ্ঞান বিভাগের প্রধান এস এন্ড্রু জোসেফসন বলেছেন, মস্তিষ্কে এই ভাইরাস সরাসরি কোনও প্রভাব ফেলে কি না, তা বোঝা এই সময়ে খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, অসম্ভব নয় যে, করোনা সৃষ্টিকারী সার্স-কোভ-টু ভাইরাসটি মস্কিষ্কের রক্তনালী ও কোষের মধ্যে থাকা দেওয়াল ভেঙে দিতে পারে।

এই দেওয়াল বা আবরণ অর্থাৎ ব্লাড-ব্রেন বেরিয়ার রক্তে উপস্থিত কোনও অপরিচিত পদার্থকে কোষে আঘাত করতে বাধা দেয়। যে কাজটি করে থাকে জিকা ভাইরাস। তবে এই বিষয়ে নিশ্চত হতে এখনও আরও গবেষণা প্রয়োজন বলে জানিয়েছেন এন্ড্রু।

এর আগে করোনাভাইরাসের উপসর্গহীন ও মৃদু উপসর্গের রোগীদের মস্তিষ্কের মারাত্মক ক্ষতি হতে পারে বলে যুক্তরাজ্যে নিউরোলজিস্টদের এক গবেষণায় উঠে এসেছে।

গার্ডিয়ানে প্রকাশিত এক প্রতিবেদনে ওই গবেষণার বরাত দিয়ে বলা হয়েছে, অধিকাংশ ক্ষেত্রেই এ ধরণের রোগীদের ক্ষেত্রে কোভিড-১৯ এর লক্ষণ তেমন প্রকট হয় না, কিংবা তারা সুস্থ হয়ে গেছে বলে ধরে নেয়া হয়।

গবেষণায় যুক্তরাজ্যের ৪০ জন কভিড-১৯ আক্রান্তের কথা বলা হয়েছে, যাদের এই রোগের লক্ষণের মধ্যে মস্তিষ্কের প্রদাহ, ডেলিরিয়াম থেকে শুরু কিরে নার্ভ ড্যামেজ এবং স্ট্রোক রয়েছে। অনেক ক্ষেত্রেই রোগের একমাত্র লক্ষণ ছিল নিউরোলজিকাল সমস্যা, করোনাভাইরাসের সংক্রমণের পরিচিত লক্ষণগুলো নয়।


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.net/author/awaazbd-online-news

আওয়াজবিডি অনলাইন ডেস্ক

mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ