অসচ্ছল শিক্ষার্থীদের জন্য স্মার্টফোন কিনতে তালিকা তৈরির নির্দেশ ইউজিসি'র

ইউজিসি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালাতে অসচ্ছল শিক্ষার্থীদের ডিভাইস কিনে দেওয়ার পরিকল্পনা করছে । যাদের ডিভাইস কেনার আর্থিক স্বচ্ছলতা নেই, শুধুমাত্র সেইসব শিক্ষার্থীর নির্ভুল তালিকা ২৫ আগস্টের মধ্যে দিতে বিশ্ববিদ্যালয়গুলোকে অনুরোধ করেছে ইউজিসি।

বিষয়টি নিয়ে ইউজিসি, ৪৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে চিঠি পাঠিয়েছে। গত ১৭ মার্চ থেকে মহামারি করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ। এ কারণে অনলাইনে ক্লাস শুরু করেছে এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। কিন্তু অনেক শিক্ষার্থীর ডিভাইস কেনার সামর্থ না থাকায় এই ব্যবস্থা বাস্তবায়ন করা সম্ভব হয়নি।

এছাড়া ইউজিসি, আরেকটি চিঠিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের চাকরিবিধির যথাযথ প্রয়োগ ও গবেষণা খাতে বরাদ্দকৃত অর্থের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ করতে বলেছে।

চাকরিবিধি অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে কর্মরত কোনো শিক্ষক, কর্মকর্তা বা কর্মচারী যথাযথ প্রতিষ্ঠানের বিনা অনুমতিতে অন্য কোনো সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান কিংবা ব্যক্তিগতভাবে কোনো ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা বা কোনো ধরনের লাভজনক প্রতিষ্ঠানের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত থাকতে পারেন না। কিন্তু ইউজিসির কাছে তথ্য রয়েছে যে, কোনো কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে কেউ কেউ তা অমান্য করে একদিকে যেমন সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করে যাচ্ছেন। যা চাকরি বিধিমালার সুস্পষ্ট লঙ্ঘন।

এদিকে গবেষণা কার্যক্রমে ব্যয় করার নিয়ম থাকলেও কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে তা হয়নি। সেক্ষেত্রে গবেষণা খাতে বরাদ্দ করা অর্থ শুধুমাত্র ওই গবেষণা প্রকল্পের খরচ করার নিশ্চয়তা বিধানের জন্য অনুরোধ করেছে ইউজিসি।

এসএম/আওয়াজবিডি 


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.net/author/awaazbdonlinenews

অনলাইন ডেস্ক

mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ