করোনাভাইরাস: দক্ষিণ আফ্রিকায় আক্রান্ত ৫ লাখ ছাড়াল

৯০
করোনা

আফ্রিকা মহাদেশের মধ্যে করোনাভাইরাস সবচেয়ে বেশি সংক্রমণ ছড়াচ্ছে দক্ষিণ আফ্রিকায়। সরকারি হিসেবে শনাক্তের সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে বলে বিবিসি’র খবরে বলা হয়েছে।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী জেউইলিনি এমখিজে শনিবার জানান, চব্বিশ ঘণ্টায় দেশটিতে ১০ হাজার ১০৭ জনের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গেছে। তাতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৩ হাজার ২৯০ জনে। আক্রান্তদের  মধ্যে মৃত্যু হয়েছে ৮ হাজার ১৫৩ জনের।  

করোনার সংক্রমণের শুরু থেকেই দক্ষিণ আফ্রিকা অন্যতম হটস্পটে পরিণত হয়েছে। আফ্রিকা মহাদেশের মোট আক্রান্তের অর্ধেকই এই দেশটিতে। আক্রান্তের বৈশ্বিক তালিকায় পঞ্চমস্থানে আছে দক্ষিণ আফ্রিকা। ওপরে থাকা যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রাশিয়া ও ভারতের পরেই তাদের অবস্থান।

তবে বিশেষজ্ঞদের ধারণা, দক্ষিণ আফ্রিকার পরিস্থিতি আরও ভয়াবহ। দেশটিতে করোনায় মৃত্যুর প্রকৃত সংখ্যা প্রকাশ করা হচ্ছে না।দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, দক্ষিণ আফ্রিকার আক্রান্তের হার দ্রুত বাড়ছে। বর্তমানে আক্রান্তের বেশির ভাগই হচ্ছে রাজধানী প্রিটোরিয়াসহ শরহরগুলোতে।

মোট আক্রান্তের এক-তৃতীয়াংশই দক্ষিণ আফ্রিকার অর্থনৈতিক কেন্দ্র বলে পরিচিত গাওটেংয়ের। এই প্রদেশটি দেশটির করোনার এপিসেন্টারে পরিণত হয়েছে।

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে দক্ষিণ আফ্রিকায় এপ্রিলে ও মে মাসে লকডাউন আরোপ করা হয়েছিল। জুন থেকে ধীরে ধীরে লকডাউন তুলে নেওয়া হচ্ছে। তবে মদ্য বিক্রিসহ বেশ কিছু বিষয়ে এখনও বিধিনিষেধ আরোপ করে রেখেছে দেশটির সরকার। লকডাউন শিথিল করার পর থেকেই সংক্রমণ হার বাড়ছে বেশি।

এদিকে, ওয়ার্ল্ডো মিটারের হিসেব মতে, বিশ্বে চব্বিশ ঘণ্টায় করোনায় আক্রান্ত বেড়ে ১ কোটি ৮০ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ৮৮ হাজার মানুষের। সুস্থ হয়েছেন ১ কোটি ১৩ লাখের বেশি মানুষ। বর্তমানে অ্যাকটিভ করোনারোগী রয়েছে প্রায় ৬০ লাখ।

আওয়াজবিডি ডেস্ক
আওয়াজবিডি ডেস্ক
https://www.awaazbd.net/author/awaaz-news

অনলাইন ডেস্ক

ads