করোনা মহামারিতেও বিক্রি বেড়েছে ব্রিটিশ আমেরিকান টোবাকোর!

বেনসন

চারমাসের বেশি সময় ধরে দেশব্যাপী করোনা মহামারিতে জনজীবন ও অর্থনীতি বিপর্যস্ত। করোনা ভাইরাস মানবদেহের শ্বাসতন্ত্রে আঘাত করে। একারণে চিকিৎসকরা ধূমপান না করার পরামর্শ দিলেও বাজারের তথ্য বলছে ধূমপান কমেনি।

দেশের বাজারে জনপ্রিয় বহুজাতিক সিগারেট কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোবাকো। বাংলাদেশে বেনসন ও পলমল সিগারেটের মাধ্যমে বাজারে বড় ধরনের কর্তৃত্ব প্রতিষ্ঠা করা ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বিশ্ববাজারেও রমরমা ব্যবসা করছে। ডানহিল, লাকি স্ট্রাইক, কেন্ট, পলমল, কুল, বেনসন এবং রথম্যান্স তামাকজাত পণ্যের উৎপাদনকারী এ প্রতিষ্ঠানটি তামাকজাত পণ্য বিক্রির দিকে থেকে বিশ্বের দ্বিতীয় বৃহৎ প্রতিষ্ঠান।

বাংলাদেশে প্রতিষ্ঠানটির ব্যবসার গত প্রান্তিকের তথ্যের হিসাব বলছে, ২০১৯ সালের একই সময়ের তুলনায় মুনাফা ৬৯ শতাংশ বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে তাদের দ্বিতীয় প্রান্তিকে হিসাব প্রকাশ করা হয়েছে। চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি মুনাফা হয়েছে ১৬ টাকা ৪৮ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা হয় ৯ টাকা ৭৩ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় শেয়ারপ্রতি মুনাফা বেড়েছে ৬ টাকা ৭৫ পয়সা বা ৬৯ শতাংশ। করোনা মহামারির মধ্যে এমন ব্যবসা করায় বছরের প্রথম ছয় মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৩৩ টাকা ৩৫ পয়সা। গত বছরের একই সময়ে শেয়ার প্রতি মুনাফা হয় ২১ টাকা ১৭ পয়সা।

এসএম/আওয়াজবিডি 

অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.net/author/awaazbdonlinenews

অনলাইন ডেস্ক

ads