করোনার প্রথম টিকা নিতে চান বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং
বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং (ফাইল ছবি)

চীনে তৈরি করোনার (কোভিড-১৯) ভ্যাকসিনের চূড়ান্ত বা তৃতীয় ধাপে মানবদেহে ক্লিনিক্যাল ট্রায়ালে প্রথম টিকা গ্রহণের ইচ্ছা ব্যক্ত করেছেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

ঢাকায় চীনা দূতাবাসের ডেপুটি হেড অব মিশন ইয়ান হুয়ালং বলেন, বাংলাদেশ কর্তৃপক্ষ অনুমোদন দিলে চীনা রাষ্ট্রদূত হবেন টিকা গ্রহণকারী প্রথম ব্যক্তি। এই টিকার তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম ব্যাচে স্থানীয় চীনা কমিউনিটির বহু প্রকৌশলী ও টেকনিশিয়ান স্বেচ্ছায় টিকা গ্রহণ করবেন। আমি দ্বিতীয় ব্যক্তি হিসেব টিকা নিতে পারলে খুবই খুশি হবো।

রবিবার বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি) মানব দেহে চীনের বেসরকারি ওষুধ ও চিকিৎসা সামগ্রী উৎপাদনকারী প্রতিষ্ঠান সাইনোভ্যাক বায়োটেক লিমিটেড উদ্ভাবিত কোভিড-১৯ টিকার তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালের নীতিগত অনুমোদন দিয়েছে। বিএমআরসি চীনে তৈরী সাইনোভাক বায়োটেকের টিকার শেষ পর্যায়ের ট্রায়াল চালানোর অনুমোদনের সিদ্ধান্ত নিয়েছে।

ঢাকা ভিত্তিক আন্তর্জাতিক উদারাময় রোগ গবেষণা কেন্দ্র (আইসিডিডিআরবি) এই টিকার ওপর গবেষণা চালাতে চেয়ে একটি গবেষণা প্রটোকল পেশ করে। এর প্রেক্ষিতে বিএমআরসি চীনের ভ্যাকসিনটির চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এসএম/আওয়াজবিডি


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.net/author/awaazbdonlinenews

অনলাইন ডেস্ক

mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ