বিশ্বের শীর্ষ ৫০ চিন্তাবিদের তালিকায় বাংলাদেশের মেরিনা তাবাসসুম

মেরিনা তাবাসসুম

বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাসসুম চলতি বছরে বিশ্বের শীর্ষ ৫০ চিন্তাবিদের তালিকায় ঠাঁই পেয়েছেন। গত মঙ্গলবার (১৪ জুলাই) যুক্তরাজ্য-ভিত্তিক ম্যাগাজিন প্রসপেক্ট বিশ্বের শীর্ষ ৫০ চিন্তাবিদের তালিকাটি প্রকাশ করে।

ম্যাগাজিনটিতে বলা হয়েছে, প্রাকৃতিক পরিবেশের সঙ্গে মিল রেখে ভবন নির্মাণ এবং পরিবেশের দ্বারা উদ্ভূত চ্যালেঞ্জগুলো গ্রহণ করে নকশা তৈরি করার ক্ষেত্রে মেরিনা দারুণ অবদান রেখেছেন। এই অবদানই তাকে স্বীকৃতিটি এনে দিয়েছে।

মেরিনার নকশা করা স্থানীয় উপকরণের হালকা ওজনের বাড়িগুলো স্টিলের ওপর দাঁড়িয়ে থাকতে সক্ষম এবং পানির মাত্রা বেড়ে গেলে সেগুলো সরানো যায়। আন্তর্জাতিকভাবে এই বিষয়গুলো ভূয়সী প্রশংসা কুড়িয়েছে বলে জানিয়েছে প্রসপেক্ট ম্যাগাজিন।

মেরিনা ঢাকার বায়তুর রউফ মসজিদের নকশা করেছেন যা টেরাকোটা ইট দিয়ে নির্মিত। মসজিদের নকশা রীতিমতো সুলতানি আমলের কথা মনে করিয়ে দেয়। এই মসজিদটি নকশা করে তিনি স্থাপত্যে আগা খান পুরস্কারও পেয়েছেন। আগা খান পুরস্কারকে স্থাপত্যের দুনিয়ায় অত্যন্ত সম্মানজনক পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়।

এর আগে বাংলাদেশের তিনটি স্থাপত্য এ পুরস্কার জিতলেও সেগুলোর স্থপতি ছিলেন বিদেশি। বেশ কয়েকবার বাংলাদেশি স্থপতিরা এ পুরস্কারের জন্য চূড়ান্ত মনোনয়ন পেলেও পাওয়া আর হয়ে ওঠেনি। আরেক স্থপতি কাশেফ মাহবুব চৌধুরীর সঙ্গে যুগ্মভাবে সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতাস্তম্ভ ও স্বাধীনতা জাদুঘরের নকশা করেছেন মেরিনা। ২০১৫ সাল থেকে নিজস্ব স্থাপত্য প্রতিষ্ঠান মেরিনা তাবাসসুম আর্কিটেক্টস (এমটিএ) পরিচালনা করছেন তিনি।


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.net/author/awaazbdonlinenews

অনলাইন ডেস্ক

mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ