বাংলাদেশসহ ৭ দেশের জন্য টাকা তুলছে ব্রিটেনের ১৪ সংস্থা

২৫৯
দরিদ্র

করোনাভাইরাসের ঝুঁকিতে থাকা বাংলাদেশসহ সাতটি দেশকে সাহায্য করতে তহবিল সংগ্রহ করছে ব্রিটেনের ১৪টি দাতব্য সংস্থার সংগঠন ডিজাস্টারস ইমার্জেন্সি কমিটি (ডিইসি)।

এই অর্থের বড় একটি অংশ ব্যয় হবে দেশগুলোতে আশ্রয় নেয়া শরণার্থীদের জন্য। মঙ্গলবার সকালে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটেনের সাধারণ মানুষকে দেশগুলোর পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছে ডিইসি।

১৪টি দাতব্য সংস্থার মধ্যে অক্সফাম, ক্রিশ্চিয়ান এইড, ইসলামিক রিলিফ অ্যান্ড ব্রিটিশ রেড ক্রসের মতো প্রতিষ্ঠান আছে। ব্রিটিশ সরকারও এগিয়ে আসার প্রতিশ্রুতি দিয়েছে।

প্রথম ৫ মিলিয়ন পাউন্ডের ডোনেশন দ্বিগুণ করার ঘোষণা দিয়েছে দেশটি। খবরে বলা হয়েছে ডিইসি সিরিয়া, ইয়েমেন এবং দক্ষিণ সুদানের মতো দেশে খাদ্য, বিশুদ্ধ পানি এবং স্বাস্থ্যসেবার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। অন্য দেশগুলোর মধ্যে এই সুবিধা পাবে সোমালিয়া, গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো, আফগানিস্তান এবং বাংলাদেশ।

বাংলাদেশ যে অর্থ পাবে তার অধিকাংশ ব্যয় করতে হবে রোহিঙ্গা ক্যাম্পের জন্য। ডিইসির অনুমান, এই দেশগুলোতে শরণার্থী হিসেবে ২৪ মিলিয়ন মানুষ বসবাস করছেন। এর মধ্যে সহিংসতার শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ‘৮ লাখ ৫০ হাজার’ রোহিঙ্গা।

আওয়াজবিডি ডেস্ক
আওয়াজবিডি ডেস্ক
https://www.awaazbd.net/author/awaaz-news

অনলাইন ডেস্ক

ads