যুক্তরাষ্ট্রে ফের শনাক্তের রেকর্ড, মৃত্যু ৭৬০

৩৫৩
যুক্তরাষ্ট্রে করোনা

প্রতি সপ্তাহে করোনাভাইরাস শনাক্তে অন্তত দুই-তিন দিন নতুন রেকর্ড হচ্ছে যুক্তরাষ্ট্রে। সবশেষ ২৪ ঘণ্টায়ও তাই হলো। এই সময়ে দেশটিতে ৬৬ হাজার পাঁচশোর বেশি মানুষের শরীরে কোভিড-১৯ এর সংক্রমণ ধরা পড়েছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, স্থানীয় সময় শনিবার রাত সাড়ে ৮ টা (বাংলাদেশ সময় রবিবার সকাল সাড়ে ৬টা) পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৬৬ হাজার ৫২৮ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, যা একদিনে সর্বোচ্চ। দেশটিতে কোভিড-১৯ শনাক্তে আগের রেকর্ডটি হয়েছিল গত বৃহস্পতিবার, ৬৫ হাজার ৫৫১ জন।

দুই দিনের মধ্যেই ভেঙে গেল সে রেকর্ডটি। টানা পাঁচ দিন ৬০ হাজারের বেশি আক্রান্ত দেখল বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটি। নতুন করে ৬৬ হাজার ছাড়ানো শনাক্তে যুক্তরাষ্ট্রে মোট করোনারোগী দাঁড়াল ৩২ লাখ ৪২ হাজার ৭৩ জন, বিশ্বের মোট আক্রান্তের প্রায় এক-চতুর্থাংশ। এর মধ্যে সুস্থ হয়েছে প্রায় ১০ লাখ মানুষ।

সবশেষ ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্তে দেশটিতে মৃত্যুর তালিকায় যুক্ত হয়েছে আরও ৭৬০ জনের নাম। তাতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৩৪ হাজার ৭২৯ জন। আন্তর্জাতিক পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারের তথ্যানুযায়ী যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যাটা আরও বেশি। আক্রান্ত ৩৩ লাখ ৫৫ হাজার ছাড়িয়েছে, মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১ লাখ ৩৭ হাজার। করোনা সংক্রমণের পরিস্থিতি উদ্বেগজনক দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে।

সাম্প্রতিক দিনগুলোতে টেক্সাস, ফ্লোরিডা ও ক্যালিফোর্নিয়া থেকে রেকর্ড আক্রান্তের খবর আসছে। করোনা পরিস্থিতি উদ্বেগজনক অবস্থায় থাকলেও শনিবার ফ্লোরিডায় খুলে দেওয়া হয়েছে ডিজনি ওয়ার্ল্ডের দুটি থিম পার্ক। খুলে দেওয়ার দিনও অঙ্গরাজ্যটিতে ১০ হাজার ৩৬০ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে, মৃত্যু হয়েছে ৯৫ জনের। দর্শকদের অবশ্য ছয় ফুট সামাজিক দূরত্ব মেনে চলাচলের নির্দেশনা দিয়েছে ডিজনি কর্তৃপক্ষ।

এদিকে, বিশ্বজুড়েই বেড়েছে করোনাভাইরাস আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। আক্রান্ত ছাড়িয়েছে ১ কোটি ২৮ লাখ; আর মৃত্যু ৫ লাখ ৬৭ হাজার। আক্রান্ত-মৃত্যুর বৈশ্বিক তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই অবস্থান ব্রাজিলের; দেশটিতে আক্রান্ত ১৮ লাখ ৪০ হাজার ছাড়িয়েছে, মৃত্যু ছাড়িয়েছে ৭৪ হাজার ৪০০। আক্রান্তে তৃতীয়স্থানে আছে ভারত, ৮ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে; দেশটিতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২২ হাজার ৬৮৭ জনের।

আওয়াজবিডি ডেস্ক
আওয়াজবিডি ডেস্ক
https://www.awaazbd.net/author/awaaz-news

অনলাইন ডেস্ক

ads