বিশ্বের হুমকি এখন করোনা নয়: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

২৪০
টেডরস আধানম গেব্রিয়াসাস

বর্তমান বিশ্ব যে ভয়াবহ হুমকি মোকাবিলা করছে সেটা করোনাভাইরাস নয়। বরং সংকট মোকাবিলায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নেতৃত্বের অভাবই এখন সবচেয়ে বড় হুমকি। করোনা পরিস্থিতি মোকাবিলায় বিশ্বনেতাদের ঐক্য ও সংহতির ডাক দিয়ে অত্যন্ত আবেগঘন কণ্ঠে এই কথাগুলো বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেডরস আধানম গেব্রিয়াসাস।

ছয় মাস ধরে বিশ্ব করোনাভাইরাসের বিরুদ্ধে লড়ছে। এ পর্যন্ত বিশ্বের এক কোটি ২২ লাখের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃতের সংখ্যা সাড়ে পাঁচ লাখ ছাড়িয়েছে কয়েক দিন আগেই।

ইউরোপে সংক্রমণের হার কমে এলেও যুক্তরাষ্ট্র, ল্যাটিন আমেরিকা ও এশিয়ার কয়েকটি দেশে প্রতিদিনই আক্রান্তের সংখ্যা বাড়ছে। তবে বিশ্বের এই সংকটকালীন সময়ে ক্ষমতাধর দেশগুলোর মধ্যে ঐক্যের অভাব দেখা দিয়েছে। যুক্তরাষ্ট্র ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে নিজেদের প্রত্যাহারের ঘোষণা দিয়েছে।

বৃহস্পতিবার জেনেভায় সংবাদ সম্মেলনে আধানম অত্যন্ত আবেগঘন কণ্ঠে বলেন, বন্ধুরা, ভুল করবেন না, আমরা এখন সবচেয়ে বড় যে হুমকিটি মোকাবিলা করছি তা ভাইরাস নয়। বরং এটা হচ্ছে নেতৃত্বের অভাব এবং বৈশ্বিক ও জাতীয় পর্যায়ে সংহতির অভাব।

আধানম অত্যন্ত আরো বলেন, এটা দুর্ভাগ্যজনক যে, এটি আমাদের অনেক বন্ধুকে হারাতে বাধ্য করছে, অনেক জীবন হারিয়ে যাচ্ছে। বিভক্ত বিশ্ব হয়ে আমরা এই মহামারিকে পরাজিত করতে পারব না।

আওয়াজবিডি ডেস্ক
আওয়াজবিডি ডেস্ক
https://www.awaazbd.net/author/awaaz-news

অনলাইন ডেস্ক

ads