মন্ত্রিসভার বৈঠক থেকে বেরিয়ে আইভরি কোস্টের প্রধানমন্ত্রীর মৃত্যু

আইভরি কোস্টের প্রধানমন্ত্রী

মন্ত্রিসভার বৈঠক থেকে বের হয়ে আচমকা মৃত্যুর কোলে ঢলে পড়লেন আইভরি কোস্টের প্রধানমন্ত্রী আমাদু গন কুলিবালি। বিবিসি জানায়, বুধবার মন্ত্রিসভার বৈঠকেই অসুস্থ হয়ে পড়েছিলেন কুলিবালি।

সেখান থেকে বের হওয়ার কিছুক্ষণ পরই মারা যান তিনি আইভরি কোস্টের প্রেসিডেন্ট হাসান ওতারি এক বিবৃতিতে কুলিবালির মৃত্যুর খবর নিশ্চিত করেন। তিনি জানান, পুরো দেশ আজ শোকাহত।

সম্প্রতি ফ্রান্স থেকে দুই মাস হৃদপিন্ডের চিকিৎসা সেরে ফিরেন ৬১ বছর বয়সী কুলিবালি। ২০১২ সালে তার হার্ট ট্রান্সপ্লান্ট হয়। অক্টোবরের প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির ক্ষমতাসীন দল কুলিবালিকে প্রার্থী হিসেবে মনোনীত করেছিল।

এর আগে প্রেসিডেন্ট ওতারি তৃতীয়বারের মতো প্রার্থী হবেন না বলে ঘোষণা দিয়েছিলেন। প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য বিজয়ীদের একজন ছিলেন কুলিবালি। তার মৃত্যুতে পূর্ব আফ্রিকার দেশটিতে পরবর্তী নির্বাচন নিয়ে নানা অনিশ্চয়তা তৈরি হয়েছে।

রাজনৈতিক অস্থিরতা ও গৃহযুদ্ধে তিন হাজার মানুষের প্রাণহানির পর স্থিতিশীলতা ফিরে আসে আইভরি কোস্টে। মে মাসের শুরুতে কুলিবালি প্যারিসে যান হৃদপিন্ডের চিকিৎসা করাতে। সেখান থেকে ফিরে এসে তিনি বলেন, প্রেসিডেন্টের পাশে আমার জায়গা নিতে আমি ফিরে এসেছি। দেশের উন্নয়নে অব্যাহত কাজ চালিয়ে যেতে চাই।

তার তার মৃত্যুতে প্রেসিডেন্ট ওতারি বলেন, আমি আমার ছোট ভাই, আমার পুত্রসমতুল্য, আমাদু গন কুলিবালির প্রতি শ্রদ্ধা জানাচ্ছি। ৩০ বছর ধরে তিনি আমার সবচেয়ে ঘনিষ্ঠ সঙ্গী ছিলেন। তিনি আরও বলেন, দেশের প্রতি একনিষ্ঠ আনুগত্য, নিষ্ঠা এবং ভালোবাসার জন্য একজন রাষ্ট্রনায়কের স্মৃতির প্রতি আমি সালাম জানাই।

অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.net/author/oeazq8
ads